Tuesday, May 21, 2024
spot_img
Homeআন্তর্জাতিকফিলিস্তিন সমস্যার সমাধান ছাড়া ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করবে না সৌদি আরব

ফিলিস্তিন সমস্যার সমাধান ছাড়া ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করবে না সৌদি আরব

ফিলিস্তিন ইস্যুতে নিজের কঠোর অবস্থানের কথা ইসরাইলকে জানিয়ে দিয়েছে সৌদি আরব। তারা বলেছে, ফিলিস্তিনের সঙ্গে দ্বি-রাষ্ট্রভিত্তিক সমস্যার সমাধান ছাড়া ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করবে না সৌদি আরব। দেশটির শীর্ষ কূটনীতিক প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সাউদ ডাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামে বিশ্ব নেতাদের সামনে এ কথা বলেছেন। এ বিষয়ে সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয় শুক্রবার টুইট করেছে। বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, বৃহস্পতিবার জেরুজালেমে হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভানের সঙ্গে আলোচনা করেন ইসরাইলের কট্টরপন্থি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি সৌদি আরবের সঙ্গে ইসরাইলের সম্পর্ক স্বাভাবিক করা নিয়ে কথা বলেন। এর জবাবে প্রিন্স ফয়সাল ওই সম্মেলনে বলেছেন, ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতি দেয়ার মাধ্যমেই শুধু সম্পর্ক স্বাভাবিক হতে পারে এবং সত্যিকার স্থিতিশীলতা রক্ষা হতে পারে। 
বিশ্বের সবচেয়ে বড় তেল রপ্তানিকারক সৌদি আরব দীর্ঘদিন ধরে যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ অংশীদার। কিন্তু ফিলিস্তিনি ভূমি বেআইনিভাবে দখল করে আছে যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র ইসরাইল। এ জন্য ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে বার বার অস্বীকৃতি জানিয়েছে সৌদি আরব। ২০২০ সালে সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সময় যুক্তরাষ্ট্র আব্রাহাম একর্ড করে।

এই চুক্তির ফলে সৌদি আরবের প্রতিবেশী সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইন পূর্ণাঙ্গ কূটনৈতিক সম্পর্ক স্থাপন করেছে ইসরাইলের সঙ্গে। এই তালিকায় সৌদি আরবকে দেখতে বার বার আকাঙ্খা প্রকাশ করছে নেতানিয়াহু। 

বৃহস্পতিবারের আলোচনায় আব্রাহাম চুক্তিকে আরও গভীর করার পন্থা নিয়ে আলোচনা করেন নেতানিয়াহু এবং জ্যাক সুলিভান। এক্ষেত্রে সৌদি আরবের সঙ্গে এই চুক্তির বিষয়ে জোর আলোচনা করেন এই দুই নেতা। উল্লেখ্য, দীর্ঘদিন ফিলিস্তিনকে স্বীকৃতি দিয়ে একটি দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধানের চেষ্টা চলছে। এক্ষেত্রে পশ্চিম তীর, গাজা উপত্যাকা, পূর্ব জেরুজালেমে ইসরাইলের সম্প্রসারণকে ইস্যু করা হয়েছে। সমস্যা সমাধানে চেষ্টা করা হলেও তা বহুদূর। বিশেষ করে পশ্চিমতীরে ক্রমশ বাড়ছে ইহুদি বসতি। সেখানে ক্রমবর্ধমান হারে বসতি নির্মাণের মাধ্যমে ফিলিস্তিনিদের ভূমি কেড়ে নেয়ার কৌশল নিয়েছে নেতানিয়াহু।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments