Tuesday, December 6, 2022
spot_img
Homeআন্তর্জাতিকফিলিস্তিনে ভয়াবহ সংঘর্ষ, নিহত ১

ফিলিস্তিনে ভয়াবহ সংঘর্ষ, নিহত ১

অধিকৃত পশ্চিম তীরের নাবলুস শহরে ফিলিস্তিনের নিরাপত্তা বাহিনী দুজনকে আটকের জেরে ব্যাপক সংঘর্ষ হয়েছে। বিবিসি জানিয়েছে, সংঘর্ষে ৫৩ বছর বয়সী এক ব্যক্তি নিহত হয়েছে এবং রাস্তায় সহিংস বিক্ষোভ হয়েছে।

মঙ্গলবার ফাতাহ নেতৃত্বাধীন ফিলিস্তিনি কর্তৃপক্ষ ও হামাস সমর্থিতদের মধ্যে সংঘাতটি হয়েছে। ইসরায়েলের চাহিদা মোতাবেক হামাস সমর্থিত দুজনকে ফাতাহ সরকার গ্রেপ্তার করলে সংঘাত বাঁধে।

এ ঘটনায় ফাতাহকে অভিযুক্ত করেছে হামাস। হামাসের অভিযোগ, পশ্চিম তীরের ফাতাহ নেতৃত্বাধীন সরকার হামাসের এক শীর্ষ নেতা ও অন্য একজন যোদ্ধাকে নাবলুস শহরে গ্রেপ্তার করেছে। হামাসের এ শীর্ষ নেতা ছিলেন ইসরায়েলের দৃষ্টিতে অন্যতম শীর্ষ অপরাধী।  

ফাতাহ নেতৃত্বাধীন ফিলিস্তিনি কর্তৃপক্ষ বলেছে, কেন ওই হামাস সদস্যদের গ্রেপ্তার করা হয়েছে তা পরে জানানো হবে।

নাবলুস ও তার নিকটবর্তী শহর জেনিনে অসংখ্য ফিলিস্তিনি প্রতিরোধ সংগঠন আছে। এ সংগঠনগুলোকে দমনের জন্য ফাতাহ নেতৃত্বাধীন ফিলিস্তিনি কর্তৃপক্ষকে চাপ দিচ্ছে যুক্তরাষ্ট্র ও ইসরায়েল। এর আগে এ বিষয়ে কোনো পদক্ষেপ না নেওয়ায় ফাতাহ কর্তৃপক্ষের সমালোচনাও করেছে ওই দুই রাষ্ট্র।

প্রত্যক্ষদর্শীরা বলছেন, ফাতাহ নেতৃত্বাধীন ফিলিস্তিনি কর্তৃপক্ষ হামাসের নেতাদের গ্রেপ্তার করার পর দ্রুত নাবলুস ও জেনিনে সংঘর্ষ বেঁধে যায়। তীব্র সংঘাতের সময় সেখানকার দোকানপাট বন্ধ ছিল। এছাড়া সেখানকার আন-নাজাহ ন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীদের বাড়িতে থাকার নির্দেশ দেওয়া হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, ফাতাহ নেতৃত্বাধীন সরকারের পুলিশ সদস্যরা পাথর নিক্ষেপকারী ফিলিস্তিনি যুবকদের বিরুদ্ধে কাঁদানে গ্যাস ব্যবহার করেছে। এ সংঘর্ষে নিহত ৫৩ বছর বয়সী ওই ব্যক্তিকে কারা গুলি করেছে, তা সঠিকভাবে জানা যায়নি।

সূত্র: বিবিসি।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments