Sunday, June 16, 2024
spot_img
Homeআন্তর্জাতিকফিলিস্তিনি শিশুদের বিরুদ্ধে সহিংসতা, ইসরাইলকে কালো তালিকাভুক্তের পক্ষে জাতিসংঘ

ফিলিস্তিনি শিশুদের বিরুদ্ধে সহিংসতা, ইসরাইলকে কালো তালিকাভুক্তের পক্ষে জাতিসংঘ

ইসরাইল যদি ফিলিস্তিনি শিশুদের বিরুদ্ধে সহিংসতা অব্যাহত রাখে তাহলে দেশটিকে কালো তালিকাভুক্ত করা উচিৎ বলে মনে করেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরাঁ। সম্প্রতি বিশ্বজুড়ে শিশুর বিরুদ্ধে সহিংসতা নিয়ে একটি রিপোর্ট প্রকাশ করে জাতিসংঘ। ওই ‘চিল্ড্রেন এন্ড আর্মড কনফ্লিক্ট’ রিপোর্টেই ইসরাইলি ভয়াবহতার কথা উঠে এসেছে। এ খবর দিয়েছে রাশিয়া টুডে।
খবরে জানানো হয়, ইসরাইলের বিরুদ্ধে মোট ২ হাজার ৯৩৪টি অভিযোগের প্রমাণ পেয়েছে জাতিসংঘ। ১ হাজার ২০৮ ফিলিস্তিনি শিশু এবং ৯ ইসরাইলি শিশুর বিরুদ্ধে সহিংসতার কথা উল্লেখ আছে ওই রিপোর্টে। ফিলিস্তিনের পশ্চিম তীর, পূর্ব জেরুজালেম, গাজা এবং ইসরাইলের মধ্যে থেকে এই অভিযোগগুলো পাওয়া গেছে। এছাড়া ইসরাইলি বাহিনীর বিরুদ্ধে ৭৮ ফিলিস্তিনি শিশুকে হত্যা, ৯৮২ শিশুকে আহত বা পঙ্গু এবং ৬৩৭ জনকে গ্রেপ্তারের প্রমাণ পেয়েছে জাতিসংঘ। আটক হওয়াদের ৭৫ শতাংশই শারীরিক নির্যাতনের শিকার হয়েছে বলেও রিপোর্টে জানানো হয়েছে। 

এ নিয়ে জাতিসংঘ মহাসচিব বলেন, ইসরাইলি বাহিনী যে পরিমাণ শিশুকে হত্যা ও আহত করেছে তার সংখ্যা দেখে আমি আতঙ্কিত অনুভব করছি। ২০২২ সালেও একই ঘটনার পুনরাবৃত্তি হলে ইসরাইলকে কালো তালিকাভুক্ত করা হবে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments