Monday, July 4, 2022
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAফিনল্যান্ড ও সুইডেনের ন্যাটোতে যাওয়ার পরিকল্পনায় দৃঢ় সমর্থন বাইডেনের

ফিনল্যান্ড ও সুইডেনের ন্যাটোতে যাওয়ার পরিকল্পনায় দৃঢ় সমর্থন বাইডেনের

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ফিনল্যান্ড এবং সুইডেনের ন্যাটোতে যোগ দেওয়ার পরিকল্পনাকে দৃঢ়ভাবে সমর্থন করেছেন। হোয়াইট হাউস প্রাঙ্গন থেকে দেওয়া বক্তব্যে বাইডেন বলেন, সুইডেন এবং ফিনল্যান্ড প্রতিটি শর্ত পূরণ করার চেয়েও বেশি যোগ্যতা রাখে।  

জো বাইডেন সুইডিশ প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন এবং ফিনিশ প্রেসিডেন্ট সাউলি নিনিস্তোর সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলন করেন। এতে তিনি দেশ দুটিকে আশ্বস্ত করে বলেছেন, তাদের ন্যাটো সদস্যপদের আবেদনে যুক্তরাষ্ট্রের ‘পূর্ণ, সম্পূর্ণ সমর্থন’ রয়েছে।

বাইডেন বলেন সংশ্লিষ্ট প্রতিবেদন বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের কংগ্রেসে গেছে যাতে উচ্চকক্ষ সিনেট তা অনুমোদনের দিকে অগ্রসর হতে পারে।

বাইডেন ন্যাটোর ‘আত্মরক্ষামূলক প্রকৃতির’ ওপর জোর দিয়ে বলেন, ‘নতুন সদস্যদের ন্যাটোতে যোগদান কোনো দেশের জন্য হুমকি নয়। তা কখনও হয়নি। ’

বাইডেন আরো বলেন, সুইডেন এবং ফিনল্যান্ডের যোগদানের মাধ্যমে ‘ন্যাটো সর্বকালের জন্য উন্নত হবে’।  
মার্কিন প্রেসিডেন্ট বলেন, এ দুই দেশের শক্তিশালী গণতান্ত্রিক প্রতিষ্ঠান, শক্তিশালী সামরিক বাহিনী, শক্তিশালী ও স্বচ্ছ অর্থনীতি এবং ভালো মন্দ বিষয়ে সঠিক নৈতিক বোধ রয়েছে। ’

মার্কিন প্রেসিডেন্ট সুইডিশ প্রধানমন্ত্রী ও ফিনিশ প্রেসিডেন্ট সাউলি নিনিস্তোর সঙ্গে তাদের ন্যাটোতে যোগদানের আবেদন নিয়ে আলোচনা করেন। বৃহস্পতিবারের এ বৈঠকের দিনটিকে তিনি ‘একটি গুরুত্বপূর্ণ দিন, একটি খুব ভালো দিন’ বলে বর্ণনা করেন।  

সূত্র: বিবিসি

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments