Monday, July 4, 2022
spot_img
Homeআন্তর্জাতিকফিনল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধ করে দিচ্ছে রাশিয়া

ফিনল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধ করে দিচ্ছে রাশিয়া

ফিনল্যান্ডের রাষ্ট্রীয় মালিকানাধীন জ্বালানি প্রতিষ্ঠান গাসুম বলেছে, রাশিয়া সেদেশে প্রাকৃতিক গ্যাস সরবরাহ বন্ধ করে দিচ্ছে। ফিনল্যান্ড সম্প্রতি রাশিয়ার দাবিমত সেদেশের মুদ্রা রুবলে গ্যাসের দাম পরিশোধ করতে অস্বীকার করেছিল। তবে দেশটি ন্যাটোর সদস্যপদের জন্য আবেদন করার পর পর গ্যাস সরবরাহ বন্ধের রুশ ঘোষণা এলো।

স্ক্যান্ডিনেভিয়ান দেশ ফিনল্যান্ড তার বেশিরভাগ গ্যাস প্রতিবেশী রাশিয়া থেকে আমদানি করে।

তবে দেশটি বলেছে, গ্যাস সরবরাহের এ সমস্যা তারা মোকাবেলা করতে পারবে। গ্যাস ফিনল্যান্ডের মোট জ্বালানি খরচের এক-দশমাংশেরও কম।
ফিনিশ রাষ্ট্রীয় মালিকানাধীন জ্বালানি প্রতিষ্ঠান গ্যাসাম বলেছে, এই পদক্ষেপ ‘দুঃখজনক’। তবে গ্রাহকদের জন্য কোনো ব্যাঘাত হবে না।

ইউক্রেন সংঘাত নিয়ে মুখোমুখি অবস্থানে যাওয়া সত্ত্বেও রাশিয়া পশ্চিম ইউরোপের অনেক দেশে গ্যাস সরবরাহ অব্যাহত রেখেছে।

পশ্চিমা শক্তিগুলো ইউক্রেনে আগ্রাসনের জন্য অবরোধ আরোপ করায় রাশিয়া এক পর্যায়ে বলেছিল, তাদের সঙ্গে ‘বৈরি দেশগুলোকে’ অবশ্যই রাশিয়ার মুদ্রা গ্যাসের দাম দিতে হবে। পড়ে যাওয়া রুশ মুদ্রা রুবলের দাম বৃদ্ধি করা এর অন্যতম লক্ষ্য ছিল বলে মনে করা হয়। রাশিয়ার ওই পদক্ষেপকে ইইউ ‘ব্ল্যাকমেইল’ আখ্যা দিয়েছে।

রাশিয়ার জ্বালানির ওপর নির্ভরশীলতা ইউরোপে জীবনযাত্রার ব্যয় বেড়ে যাওয়ার অন্যতম কারণ বলে উল্লেখ করা হয়েছে।

গ্যাসাম এর সিইও মিকা উইলজানেন বলেন, ‘এটি অত্যন্ত দুঃখজনক যে, আমাদের সরবরাহ চুক্তির অধীনে থাকা প্রাকৃতিক গ্যাস সরবরাহ বন্ধ করা হচ্ছে। তবে, আমরা এই পরিস্থিতির জন্য সতর্কতার সঙ্গে প্রস্তুতি নিচ্ছিলাম। গ্যাস সঞ্চালন নেটওয়ার্কে কোনও বিঘ্ন না ঘটলে আমরা আগামী মাসে সব গ্রাহককে গ্যাস সরবরাহ করতে পারব। ’

বিষয়টি সম্পর্কে জানতে চাইলে ক্রেমলিনের একজন মুখপাত্র বলেন, ‘এটা স্পষ্ট যে কেউ বিনামূল্যে কিছু দেবে না’। এর আগে রবিবার রাশিয়া ফিনল্যান্ডে বিদ্যুৎ সরবরাহও বন্ধ করে দেয়।

ফিনল্যান্ড ন্যাটোতে যোগ দেওয়ার জন্য আবেদন করলে রাশিয়া পাল্টা ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়েছিল। বৃহস্পতিবার দুই প্রতিবেশী সুইডেন ও ফিনল্যান্ড আনুষ্ঠানিকভাবে ন্যাটোর কাছে সদস্যপদের আবেদন জমা দেয়।

সূত্র : বিবিসি

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments