Monday, November 28, 2022
spot_img
Homeসাহিত্যফারহানা তৃনার একক আবৃত্তি সন্ধ্যা

ফারহানা তৃনার একক আবৃত্তি সন্ধ্যা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়ে গেল আবৃত্তিশিল্পী ও সংবাদ উপস্থাপক ফারহানা তৃনার একক আবৃত্তি আয়োজন ‘আমি তোমার বাংলাদেশের মেয়ে’।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর ড. মুহাম্মদ সামাদ। বিশেষ অতিথি ছিলেন একুশে পদকপ্রাপ্ত আবৃত্তিশিল্পী ড. ভাস্বর বন্দ্যোপাধ্যায়।

সম্প্রতি অনুষ্ঠিত এ আয়োজনে আবৃত্তিশিল্পীর সমাগম ঘটেছিল। মোমবাতি প্রজ্জ্বলনের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়।

ফারহানা তৃনা বিভিন্ন কবির নির্বাচিত কবিতার পঙক্তিমালা আবৃত্তি করে দর্শক-শ্রোতাদের বিমোহিত করেন। শুরুতেই ছিলেন জীবনানন্দ দাশ ও রবীন্দ্রনাথ ঠাকুর।

এরপর শামসুর রাহমানের ‘বুক তাঁর বাংলাদেশের হৃদয়’ আবৃত্তির মাধ্যমে স্মরণ করেন ১০ নভেম্বরের ঐতিহাসিক শহীদ নূর হোসেন দিবস।

jagonews24

একে একে হুমায়ুন আজাদ, কাজী নজরুল ইসলাম, সৈয়দ শামসুল হক, নির্মলেন্দু গুণ, সুনীল গঙ্গোপাধ্যায়ের পাশাপাশি জয় গোস্বামী, শুভ দাশগুপ্ত, আরণ্যক বসু প্রমুখ আধুনিক কবির কবিতাও প্রাণ পায় তার সুমধুর কণ্ঠস্বর ও স্পষ্ট উচ্চারণে।

মন্ত্রমুগ্ধ হলভর্তি শ্রোতাদের কখনো অন্যমনস্ক হতে দেখা যায়নি। অতি নাটকীয়তা ছাড়াও যে আবেগের পরিমিত ব্যবহার করে শ্রোতাদের হৃদয় জয় করা যায়, ফারহানা তৃনার প্রথম একক আবৃত্তি অনুষ্ঠান ‘আমি তোমার বাংলাদেশের মেয়ে’ সেটিই যেন করে দেখালো।

ফারহানা তৃনার আবৃত্তির সঙ্গে নৃত্য পরিবেশনা ও অভিজিতের গানের সম্মিলনে দর্শক-শ্রোতারা আবৃত্তির ভিন্নরকম এক উপস্থাপনাও দেখতে পান। কবি হেলাল হাফিজের সুস্থতা কামনা করে কবির লেখা ‘উৎসর্গ’ কবিতাটি দিয়ে নিবেদন শেষ করেন।

আবহ সৃষ্টিতে কী-বোর্ডে দেবা ও বাঁশিতে খাইরুল সহযোগী হিসেবে ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আনোয়ার রাজ। কাব্যকুহুক নিবেদিত আয়োজনে মিডিয়া পার্টনার ছিল আবৃত্তি অনলাইন।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments