Tuesday, May 17, 2022
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিফাইভজিসহ সম্ভাবনাময় তথ্যপ্রযুক্তি খাত

ফাইভজিসহ সম্ভাবনাময় তথ্যপ্রযুক্তি খাত

ফিরে দেখা ২০২১

ফাইভজি যুগে পদার্পণ

ডিজিটাল রূপান্তরের যাত্রা ত্বরান্বিত করতে ও দেশের সব গ্রাহক যেন পঞ্চম প্রজন্মের (ফাইভজি) মোবাইল প্রযুক্তির অত্যাধুনিক সুবিধা উপভোগ করতে পারে, সেজন্য ঐতিহাসিক পদক্ষেপ হিসাবে ফাইভজি সেবা চালু করেছে রাষ্ট্রীয় টেলিকম অপারেটর টেলিটক বাংলাদেশ। প্রাথমিকভাবে হুয়াওয়ে ও নোকিয়ার সহযোগিতায় ছয়টি সাইটে (বাংলাদেশ সচিবালয়, জাতীয় সংসদ ভবন এলাকা, প্রধানমন্ত্রীর কার্যালয়, বঙ্গবন্ধু স্মৃতিসৌধ, সাভার জাতীয় স্মৃতিসৌধ ও গোপালগঞ্জের টুঙ্গিপাড়া বঙ্গবন্ধুর সমাধিস্থল) ফাইভজি নেটওয়ার্ক স্থাপন করা হয়।

চালু হলো ই-সিম

বছরের শেষে দেশের প্রথম ই-সিম ব্র্যান্ড বন্ধুর হাত ধরে ইলেক্ট্রনিক সিমের জগতে প্রবেশ করেছে বাংলাদেশ। এ বছরের ১৬ ডিসেম্বর যাত্রা শুরু করে বন্ধু।

ব্রডব্যান্ড সেবায় এক দেশ এক রেট

ভৌগোলিক বৈষম্য দূর করে প্রান্তিক পর্যায়ে সাশ্রয়ী মূল্যে ইন্টারনেট ব্যবহারের সুযোগ করে দিতে চালু হয়েছে বহুল প্রতীক্ষিত ‘এক দেশ এক রেট’ ট্যারিফ। গ্রাহকের স্বার্থ সুরক্ষা করতে দীর্ঘদিন ধরেই ব্রডব্যান্ড ইন্টারনেটের এক দেশ এক রেট স্লোগান বাস্তবায়নে কাজ করে আসছিল বিটিআরসি।

কোভিডকালে দক্ষতা অর্জন

কোভিডকালে ৬০ হাজারের বেশি বাংলাদেশি ডিজিটাল দক্ষতা অর্জন করেছে। মাইক্রোসফটের উদ্যোগে এটি সম্ভব হয়। যেখানে লিংকডইন লার্নিং এবং মাইক্রোসফট লার্নে সর্বাধিক চাহিদা থাকা ১০টি চাকরি সংশ্লিষ্ট বিষয়ে বিনামূল্যে কোর্স করার এবং স্বল্পমূল্যে সার্টিফিকেট অর্জনের সুযোগ দেওয়া হয় এবং পরবর্তী পর্যায়ে দক্ষতাভিত্তিক অর্থনীতির নতুন ভীত তৈরির লক্ষ্যে নতুন টুল ও প্ল্যাটফরমের মাধ্যমে দক্ষ চাকরিপ্রার্থীদের সঙ্গে নিয়োগকর্তাদের সংযুক্ত করা হয়।

বেড়েছে মোবাইল ব্যবহারকারী, কমেছে ইন্টারনেট পেনিট্রেশন

বছরের অক্টোবরের শেষে দেশে মোট মোবাইল ব্যবহারকারীর সংখ্যা ১৮ কোটি ১৩ লাখে পৌঁছেছে। এ সময় মোবাইলে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা দাঁড়িয়েছে ১২ কোটি ৯১ লাখে। বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের (বিটিআরসি) তথ্য অনুযায়ী, অক্টোবরে দেশের চার মোবাইল অপারেটরের গ্রাহক বেড়েছে ১০ লাখ। এ ছাড়া মোবাইল অপারেটরগুলোর মাধ্যমে চার লাখ নতুন ইন্টারনেট গ্রাহক যুক্ত হয়েছে। মাস ব্যবধানে মোট ইন্টারনেট ব্যবহারকারী ৪ লাখ বাড়লেও ব্রডব্যান্ড ইন্টারনেট গ্রাহক বাড়েনি।

ফোর্বস ম্যাগাজিনে বাসিমা

ব্যাটারি ছাড়া চালানো যাবে পরবর্তী প্রজন্মের এমন ‘ইন্টারনেট অব থিংস (আইওটি)’ ডিভাইস তৈরিতে কাজ করার জন্য এবার ফোর্বস ম্যাগাজিনে স্থান পেয়েছেন বাংলাদেশের বাসিমা ইসলাম। ‘৩০ আন্ডার ৩০’ অর্থাৎ তিরিশ বছরের কম বয়সি ৩০ জনের মধ্যে সায়েন্স ক্যাটাগরিতে স্থান পেয়েছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সাবেক শিক্ষার্থী প্রকৌশলী বাসিমা। তাকে নিয়ে ফোর্বস ম্যাগাজিন লিখেছে, বাসিমা ইসলাম এমন ডিভাইসের উন্নয়নে কাজ করছেন, যা সৌরশক্তি এবং রেডিও তরঙ্গ ব্যবহার করেই চার্জ দেওয়া যাবে। এ ছাড়া তার এসব ডিভাইস হবে শব্দভেদী। এসব ডিভাইস পথচারীদের নিরাপত্তা দিতে সহায়তা করবে। শব্দতরঙ্গ ব্যবহার করে যানবাহন থেকে পথচারীদের নিরাপদ রাখবে।

ই-কমার্স কেলেঙ্কারি: তৈরি

হলো নতুন নীতিমালা

অনলাইনে কোনো পণ্যের সম্পূর্ণ মূল্য পরিশোধ করলে শহর এলাকায় সর্বোচ্চ পাঁচ দিন ও গ্রামে সর্বোচ্চ ১০ দিনের মধ্যে পণ্য সরবরাহের নির্দেশ দিয়েছে সরকার। একইসঙ্গে পণ্যের সম্পূর্ণ মূল্য পরিশোধের ৪৮ ঘণ্টার মধ্যে পণ্য ডেলিভারি সংস্থার কাছে হস্তান্তর করতে হবে এবং ক্রেতাকে টেলিফোন, ই-মেইল বা এসএমএসের মাধ্যমে জানাতে হবে। এসব শর্তের কথা উল্লেখ করে ‘ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা-২০২১’ জারি করেছে বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেল। গত এক বছরে উত্থাপিত ভোক্তাদের নানা অভিযোগের পরিপ্রেক্ষিতে উদ্যোক্তারা সমতার ভিত্তিতে এ এসওপিটি প্রণয়ন করে।

অনিবন্ধিত ফোন বন্ধে লুকোচুরি

দেশে অবৈধ ও নকল মোবাইল হ্যান্ডসেট ব্যবহার বন্ধে গত ১ জুলাই পরীক্ষামূলকভাবে ন্যাশনাল ইক্যুইপমেন্ট আইডেনটিটি রেজিস্ট্রার ব্যবস্থা চালু করা হয়। ১ অক্টোবর থেকে আনুষ্ঠানিকভাবে এ ব্যবস্থা চালু করে বিটিআরসি।

যদিও পরে মানুষের ভোগান্তির কথা বিবেচনা করে ন্যাশনাল ইক্যুইপমেন্ট আইডেনটিটি রেজিস্ট্রার (এনইআইআর) ব্যবস্থায় পরিবর্তন আনে সরকার। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় সূত্র জানায়, যে কোনো মোবাইল সেট নেটওয়ার্কে চালু হলে- তা বন্ধ না করতে বিটিআরসিকে নির্দেশনা দেওয়া হয়েছে। অর্থাৎ মোবাইল সেট বৈধভাবে আমদানি হোক কিংবা অন্য কোনোভাবে আসুক- তা গ্রাহক ব্যবহার শুরু করলে আর বন্ধ করা হবে না।

প্রথমবারের মতো ভ্যাট দিল ফেসবুক, গুগল ও অ্যামাজন

মাসিক রিটার্ন জমা দিয়ে বাংলাদেশকে প্রথমবারের মতো ভ্যাট দিয়েছে অ্যামাজন। গত আগস্টে সরকারি কোষাগারে প্রায় ৫৩ লাখ টাকা মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট জমা দেয় বিশ্বের অন্যতম জনপ্রিয় ই-কমার্স জায়ান্ট। প্রতিষ্ঠানটির পক্ষে ভ্যাট রিটার্ন জমা দিয়েছে প্রাইস ওয়াটার হাউস কুপারস বাংলাদেশ। এর আগে গত মাসে প্রথমবারের মতো কোনো অনাবাসী প্রতিষ্ঠান হিসাবে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ভ্যাট রিটার্ন দিয়ে ২ কোটি ৪৪ লাখ টাকা সরকারি কোষাগারে জমা দিয়েছিল। চলতি মাসেই বৈশ্বিক আরেক প্রতিষ্ঠান গুগল ২ কোটি ২৯ লাখ টাকা ভ্যাট দিয়েছে। এভাবে অনাবাসী প্রতিষ্ঠান হিসাবে একের পর এক রিটার্ন জমা দিয়ে ভ্যাট দেওয়া শুরু করল বৈশ্বিক জায়ান্ট প্রতিষ্ঠানগুলো।

প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট সেবা

হাইস্পিড ব্রডব্যান্ড কানেক্টিভিটির আওতায় আসছে সাড়ে ৪ হাজার ইউনিয়ন। বর্তমানে দেশের প্রায় ৩৮০০ ইউনিয়নে এরই মধ্যে হাইস্পিড ফাইবার অপটিক ক্যাবল কানেক্টিভিটি পৌঁছে গেছে। আইসিটি বিভাগের ‘কানেক্টেড বাংলাদেশ’ প্রকল্পের মাধ্যমে দুর্গম এলাকার ৬১৭টি ইউনিয়ন ডিজিটাল সেন্টারে হাইস্পিড ইন্টারনেট কানেক্টিভিটি পৌঁছে দেওয়া হবে এবং চলতি বছরে এর মূল অবকাঠামো তৈরির কাজ সম্পন্ন হবে।

তারুণ্যের জয়জয়কার

ফেসবুকে চাকরি পেয়েছেন বাংলাদেশের শাকিল আহমেদ। তিনি যুক্তরাজ্যে ফেসবুকের লন্ডন অফিসে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসাবে ইনফ্রাস্ট্রাকচার ইঞ্জিনিয়ারিং টিমে যোগদানের সুযোগ পেয়েছেন। এর আগে গত জুনে ফেসবুকের নিরাপত্তা শাখায় যোগ দেন শেরপুরের মেয়ে জারিন ফাইরোজ মুন। তিনি ফেসবুকের সিকিউরিটি ইঞ্জিনিয়ারিং টিমে ইন্টার্ন হিসাবে যুক্ত হন।

বড় হচ্ছে মোবাইল গেমিং খাত

পরিসংখ্যান অনুযায়ী, প্রায় ৮০ বিলিয়ন ডলারের এ মোবাইল গেমিং ইন্ডাস্ট্রিতে প্রায় ২.৫ বিলিয়ন এক্টিভ প্লেয়ার আছে যারা নিয়মিত নানা ধরনের মোবাইল গেমস খেলছে। গেমিংয়ের এ বিলিয়ন ডলার বাজার ধরতে দেশে শতাধিক গেমিং কোম্পানি গড়ে উঠেছে। এর মাধ্যমে তৈরি হচ্ছে নতুন নতুন কর্মসংস্থান; আসছে বিদেশি বিনিয়োগ। ২০১৯ সালে ভারতের প্রথম সারির মোবাইল গেমস নির্মাতা কোম্পানি মুনফ্রগ ল্যাবস্ বাংলাদেশে বিনিয়োগ করে এবং এখানে তাদের অঙ্গসংগঠন উলকা গেমস লিমিটেড প্রতিষ্ঠা করে। সম্প্রতি এ প্রতিষ্ঠানটির শতভাগ শেয়ার অধিগ্রহণ করেছে সুইডেনভিত্তিক মোবাইল গেমস নির্মাণকারী প্রতিষ্ঠান স্টিলফ্রন্ট গ্রুপ। এর মাধ্যমে উলকা গেমস লিমিটেড বাংলাদেশের প্রথম আন্তর্জাতিক মানের মোবাইল গেমিং কোম্পানি হিসাবে প্রতিষ্ঠিত হলো।

সাইবার নিরাপত্তায় সার্ক দেশগুলোর মধ্যে শীর্ষে বাংলাদেশ

জাতীয় সাইবার নিরাপত্তা সূচকে (এনসিএসআই) সার্কভুক্ত দেশের মধ্যে শীর্ষে বাংলাদেশ। ৫৯ দশমিক ৭৪ নম্বর পেয়ে সূচকে ২৭ ধাপ এগিয়েছে বাংলাদেশ। এতে বাংলাদেশের অবস্থান চলে আসে সার্ক দেশগুলোর মধ্যে সবার প্রথমে; যা আগে ভারতের দখলে ছিল। এস্তোনিয়াভিত্তিক ই-গভর্নেন্স অ্যাকাডেমি ফাউন্ডেশনের করা ‘ন্যাশনাল সাইবার সিকিউরিটি ইনডেক্স (এনসিএসআই)’ বা জাতীয় সাইবার নিরাপত্তা সূচক থেকে উঠে এসেছে এ তথ্য।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments