Wednesday, December 8, 2021
spot_img
Homeলাইফস্টাইলফাইজারের কোভিড-১৯ পিল গুরুতর অসুস্থ ও মৃত্যুর ঝুঁকি ৮৯ শতাংশ হ্রাস করে

ফাইজারের কোভিড-১৯ পিল গুরুতর অসুস্থ ও মৃত্যুর ঝুঁকি ৮৯ শতাংশ হ্রাস করে

ফাইজারের কোভিড-১৯ এন্টিভাইরাল পিল হাসপাতালে ভর্তি ও মৃত্যুর ঝুঁকি ৮৯ শতাংশ হ্রাস করে। শুক্রবার এক ঘোষণায় এ তথ্য জানিয়েছে কোম্পানিটি। এর একদিন আগেই মার্কের কোভিড-১৯ পিল মলনুপিরাভির অনুমোদন দিয়েছে বৃটেন। এটিই এখন পর্যন্ত বিশ্বে কোভিডের একমাত্র অনুমোদিত মুখে খাওয়ার ওষুধ। এই পিল হাসপাতালে ভর্তি ও মৃত্যুর হার কমিয়ে আনে অর্ধেকে। সে তুলনায় ফাইজারের এন্টিভাইরাল পিল অনেক বেশি কার্যকর বলে স্কাই নিউজের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

দ্রুতই ট্রায়ালের মাধ্যমে পাওয়া এই তথ্য যুক্তরাষ্ট্রের ফুড এন্ড ড্রাগ এডমিনিস্ট্রেশনের (এফডিএ) কাছে সাবমিট করবে ফাইজার। একইসঙ্গে আন্তর্জাতিক নিয়ন্ত্রক সংস্থাগুলোর কাছেও অনুমোদনের আবেদন করবে ফাইজার।আগামি এক মাসের মধ্যে নিজেদের সিদ্ধান্ত জানাবে এফডিএ।

এর আগে ৭৭৫ জন পূর্ণ বয়স্ক মানুষের উপরে এই ওষুধ পরীক্ষা করা হয়। এতেই দেখা যায় এই ওষুধ ৮৯ শতাংশ কার্যকরি। এই ওষুধ নেয়া মাত্র ১%কে হাসপাতালে ভর্তি করতে হয়েছিল। পরীক্ষায় যারা অংশ নিয়েছেন তারা সবাই ছিলেন কোভিড আক্রান্ত এবং কোনো ধরণের ভ্যাকসিন গ্রহণ না করা। ফাইজারের এন্টিভাইরাল খাওয়া অংশগ্রহণকারীদের কারো মৃত্যু হয়নি। ফাইজারের প্রধান সায়েন্টিফিক কর্মকর্তা মাইকেল ডলস্টার বলেন, আমরা অসাধারণ কিছুর আশা করছি। এই ওষুধের সামান্য কিছু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে। তবে সব বয়সের মানুষের মধ্যেই এই প্রতিক্রিয়ার মাত্রা কাছাকাছি।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments