Sunday, June 23, 2024
spot_img
Homeজাতীয়প্রস্তাবিত বাজেট বাস্তবসম্মত নয় : জাপা

প্রস্তাবিত বাজেট বাস্তবসম্মত নয় : জাপা

আগামী ২০২৩-২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটকে বাস্তবসম্মত বলে মনে করছে না জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জিএম) কাদের। আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে একটি নির্বাচনমুখী বাজেট দেওয়া হয়েছে মন্তব্য করেছেন তিনি বলেছেন, এবার গত বছরের চেয়ে ১ লাখ কোটি টাকার বেশি বাজেট দেওয়া হয়েছে। আমরা এটাকে বাস্তবসম্মত বাজেট বলে মনে করছি না।

২০২৩-২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট সম্পর্কে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি এ কথা বলেন। জিএম কাদের বলেন, সারাদেশে অর্থনৈতিক মন্দা চলছে। মানুষ খুব কষ্টে দিনযাপন করছে সেখানে এবার যে রাজস্ব আদায়ের টার্গেট দেওয়া হয়েছে তা বাস্তবসম্মত নয়। গতবার যা দেওয়া হয়েছে তাও অল্প কিছু আদায় করতে পেরেছে। তারা (সরকার) এবার বলছে ৬০ হাজার কোটি টাকা রাজস্ব আদায় করবে, আমরা মনে করি এটা সম্ভব নয়।

এবারের বাজেট বৈদেশিক ও আভ্যন্তরীণ ঋণের ওপর নির্ভরশীল দাবি করে তিনি বলেন, এখন যে অবস্থা… সরকার চাইলে যে বিদেশি ঋণ নিতে পারবে তা কিন্তু নয়। একইভাবে দেশে অভ্যন্তরীণ ঋণ নিতে পারবে তা নয়, ফলে এই বাজেট বাস্তবায়ন হবে বলে মনে করি না।

সাবেক এই মন্ত্রী বলেন, আরেকটি জিনিস আমরা খেয়াল করেছি, সব জিনিসপত্রের মধ্যে পরোক্ষ ভ্যাট অন্তর্ভুক্ত করেছে। যা সাধারণ মধ্যবিত্তরা ব্যবহার করে। এমনিতে জিনিসপত্রের দাম ঊর্ধ্বগতি। সেটা আরও বাড়বে। এমনিতে মানুষের আয় কমে গেছে, সেই কারণে এটাকে জনবান্ধব বাজেট বলে মনে করছি না।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments