Friday, September 22, 2023
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিপ্রযুক্তির মাধ্যমে বন্ধুর বেশ! ভিডিও কলে ৫ কোটি টাকার প্রতারণা

প্রযুক্তির মাধ্যমে বন্ধুর বেশ! ভিডিও কলে ৫ কোটি টাকার প্রতারণা

প্রযুক্তিবিদ্যার সাহায্যে যেমন বিশ্ব উন্নতির সিঁড়িতে উঠছে, ঠিক তেমনই তা বিশ্ববাসীকে ভয়াবহ বিপদের মুখেও ঠেলে দিচ্ছে। কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স প্রযুক্তির মাধ্যমে অনায়াসেই অন্য ব্যক্তির মুখাবয়ব হুবহু নকল করা যায়। এই ‘ডিপফেক’ প্রযুক্তি ব্যবহার করে কেউ যদি অন্য কারো মুখাবয়ব ধারণ করে ভিডিও কল করেন, তা হলে আসল এবং নকলের পার্থক্য খালি চোখে ধরা পড়া খুব একটা সহজ নয়। প্রতারকেরা তাই অপরাধের সময় হাত বাড়াচ্ছে এই সব প্রযুক্তির দিকে। রয়টার্স সূত্রে খবর, উত্তর চীনের এক বাসিন্দা ‘ডিপফেক’ প্রযুক্তি ব্যবহার করে পাঁচ কোটি টাকার প্রতারণা করেছেন।

বাওটাউ সিটি পুলিশের দাবি, চীনের এক বাসিন্দার ঘনিষ্ঠ বন্ধুর চেহারা নকল করেছিলেন ওই প্রতারক। তার পর ভিডিও কল করে নিজের প্রয়োজনে পাঁচ কোটি টাকা সাহায্য চান বন্ধুর কাছে। চীনের ওই বাসিন্দা ভাবেন, সত্যিই তার বন্ধু বিপদে পড়ে তার কাছে আর্থিক সাহায্য চেয়েছেন।

তাই বন্ধু সাজা প্রতারকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠিয়েও দেন তিনি। টাকা পাঠানোর পর আসল ঘটনা বুঝতে পারেন। সাথে সাথে স্থানীয় পুলিশকে খবর দেয়া হয়। পুলিশ জানায়, ব্যাংক অ্যাকাউন্টের তথ্য সংগ্রহ করে খুব শিগগিরই তারা অভিযুক্ত প্রতারককে গ্রেফতার করবে।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments