Tuesday, May 28, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিপ্রমোশনাল ই-মেইল ঠেকানোর উপায়

প্রমোশনাল ই-মেইল ঠেকানোর উপায়

নানারকম তথ্য ও ছবি আদান-প্রদানের জন্য বিশ্বব্যাপী ই-মেইল বেশ জনপ্রিয়। ব্যক্তিগত কিংবা অফিসিয়াল কাজে অধিকাংশ মানুষই এটি ব্যবহার করছেন। এর জন্য বিভিন্ন জন বিভিন্ন মেইল সংস্থার সেবা নিচ্ছেন। কেউ ব্যবহার করেন জিমেইল, কেউ আউটলুক, কেউ আবার ইয়াহু বা অ্যাপল মেইল। তবে প্রতিটি ই-মেইল ব্যবহারের ক্ষেত্রেই বেশ কিছু সমস্যা রয়েছে। কারণ ই-মেইলের মাধ্যমে বিভিন্ন প্রমোশনাল মেইল পাঠানো হয়। বিভিন্ন প্রতিষ্ঠানের সেবা নেওয়ার জন্য বাধ্যতামূলকভাবে ই-মেইল ঠিকানা দিয়ে নিবন্ধন করতে হয়। আবার অনেক প্রতিষ্ঠানের তথ্য নিয়মিত পেতে আমরা স্বেচ্ছায় ই-মেইল ঠিকানা দিয়ে থাকি। পরবর্তী সময়ে বিভিন্ন কারণে এসব প্রতিষ্ঠানের তথ্য বা প্রচারণামূলক ই-মেইল আর প্রয়োজন হয় না অনেকের। কিন্তু নিবন্ধন করা থাকায় নিয়মিত ই-মেইল পাঠাতেই থাকে প্রতিষ্ঠানগুলো। ফলে অপ্রয়োজনীয় ই-মেইলগুলো দেখে অনেকেই বিরক্ত হন। চাইলে জিমেইলের আনসাবস্ক্রাইব সুবিধা ব্যবহার করে বিভিন্ন প্রতিষ্ঠানের প্রচারণামূলক ই-মেইলের নিবন্ধন বাতিল করা যায়।

এ জন্য জিমেইল অ্যাকাউন্টে প্রবেশ করে যে প্রতিষ্ঠান থেকে নিবন্ধন বাতিল করতে চান, সে প্রতিষ্ঠানের পাঠানো ই-মেইল নির্বাচন করুন। জিমেইলে প্রচারণামূলক ই-মেইলগুলো সাধারণত Promotions বা Updates ট্যাবে থাকে। নির্দিষ্ট প্রতিষ্ঠানের ই-মেইল খুলে প্রেরকের ঠিকানার পাশে থাকা Unsubscribe লিংকে ক্লিক করতে হবে। পপআপ বার্তার সঙ্গে থাকা Unsubscribe বাটনে ক্লিক করলেই সেই প্রতিষ্ঠান থেকে আপনার নিবন্ধন বাতিল হয়ে যাবে। এভাবে বিভিন্ন প্রতিষ্ঠানের ই-মেইল ঠিকানায় ক্লিক করে নিবন্ধন বাতিল করতে হবে।

নিবন্ধন বাতিলের পাশাপাশি অপ্রয়োজনীয় ই-মেইল ব্লকও করা যায় জিমেইলে। এ জন্য জিমেইল অ্যাকাউন্টে প্রবেশ করে যে ব্যক্তি বা প্রতিষ্ঠানের ই-মেইল ব্লক করতে চান, সেটি খুলে প্রেরকের ঠিকানার পাশে থাকা তিনটি ডটমেন্যুতে ক্লিক করে ব্লক অপশন নির্বাচন করতে হবে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments