Friday, April 19, 2024
spot_img
Homeআন্তর্জাতিকপ্রথম সফরে যুক্তরাষ্ট্র যাচ্ছেন জেলনস্কি, ভাষণ দেবেন কংগ্রেসে

প্রথম সফরে যুক্তরাষ্ট্র যাচ্ছেন জেলনস্কি, ভাষণ দেবেন কংগ্রেসে

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বুধবার হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের সাথে দেখা করতে এবং কংগ্রেসে ব্যক্তিগতভাবে ভাষণ দেয়ার জন্য যুক্তরাষ্ট্র সফর করবেন বলে ধারণা করা হচ্ছে। হোয়াইট হাউসে চারজন কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তারা জানিয়েছেন যে, পরিকল্পনাগুলি চূড়ান্ত নয় এবং পরিবর্তন হতে পারে। চলতি বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার সামরিক হামলা শুরুর পর এটি হবে প্রেসিডেন্ট জেলেনস্কির প্রথম বিদেশ সফর। নিরাপত্তা উদ্বেগের কারণে এ সফরের বিস্তারিত সরকারিভাবে এখনও প্রকাশ করা হয়নি। এ সফরে গুরুত্ব পাবে যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুত প্যাট্রিয়ট মিসাইল সিস্টেম দেয়ার বিষয়টি। ছাড়া বিভিন্ন প্রতিরক্ষা সহায়তা প্যাকেজের বিষয়েও আলাপ হবে বলে জানানো হয়।

মঙ্গলবার সন্ধ্যায় হোয়াইট হাউসের কর্মকর্তারা দুই প্রেসিডেন্টের মধ্যে বৈঠকের বিষয়টি নিশ্চিত করতে অস্বীকার করেন। ধারণা করা হচ্ছে, কংগ্রেসের একটি বিশেষ অধিবেশন আয়োজন করা হতে পারে। এর আগে মঙ্গলবার ক্যালিফোর্নিয়ার স্পিকার ন্যান্সি পেলোসি হাউসের সমস্ত আইনপ্রণেতাদের কাছে একটি চিঠি পাঠিয়েছিলেন যাতে তারা বুধবার রাতের অধিবেশনে ব্যক্তিগতভাবে উপস্থিত থাকেন।

ইউক্রেন মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে উন্নত দূরপাল্লার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা পাঠানোর আহ্বান জানিয়ে আসছে, যা ব্যালিস্টিক এবং ক্রুজ ক্ষেপণাস্ত্র আটকাতে অত্যন্ত কার্যকর। কেননা ইউক্রেনে হামলার জন্য রাশিয়া যেসব ক্ষেপণাস্ত্র এবং ড্রোন ব্যবহার করছে তা আটকাটে সক্ষম এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা। এটি হবে দেশটিতে পাঠানো সবচেয়ে কার্যকর দূরপাল্লার প্রতিরক্ষামূলক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা। কর্মকর্তারা বলেছেন, এটি পূর্ব ইউরোপে ন্যাটো দেশগুলোর জন্য নিরাপদ আকাশপথ সুরক্ষা নিশ্চিত করবে। কতগুলো ক্ষেপণাস্ত্র লঞ্চার পাঠানো হবে তা এখনো স্পষ্ট নয়। সূত্র: নিউইয়র্ক টাইমস।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments