Wednesday, April 17, 2024
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAপ্রথমবারের মতো মার্কিন ডলারে থাকছে দুই নারীর স্বাক্ষর

প্রথমবারের মতো মার্কিন ডলারে থাকছে দুই নারীর স্বাক্ষর

ডলারের নতুন নোট ছাড়ছে যুক্তরাষ্ট্র। আর সেই নোটে ইতিহাসে প্রথমবারের মতো থাকছে দুইজন নারীর স্বাক্ষর। তারা হচ্ছেন, মার্কিন অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন এবং ট্রেজারার লিন মালের্বা। আগামী বছরের শুরুতে এই নোটকে বাজারে ছাড়া হবে। এর আগে ডলারে কোনো নারী অর্থমন্ত্রীর স্বাক্ষর ছিল না। 

এ নিয়ে অর্থমন্ত্রী জ্যানেট বলেন, এই প্রথমবারের মতো মার্কিন ব্যাংক নোটে একজন নারী অর্থমন্ত্রীর স্বাক্ষর থাকবে। একইসঙ্গে প্রথমবারের মতো ডলারে দুইজন নারীর স্বাক্ষর থাকছে৷ যদিও মুদ্রায় আমার স্বাক্ষর বা নতুন কোন স্বাক্ষর আসার ব্যাপার না। এটা একটা শক্তিশালী ও অন্তর্ভুক্তিমূলক অর্থনীতি গড়ার পথে আমাদের সম্মিলিত প্রয়াস।
ডয়চে ভেলের রিপোর্টে জানানো হয়েছে, মার্কিন ট্রেজারিতে নিযুক্ত কর্মীদের ৬২ শতাংশই নারী। এ নিয়ে সন্তোষ জানিয়ে অর্থমন্ত্রী বলেন, এখন আরো অনেক কিছু করার বাকি আছে। সাম্য ও অন্তর্ভুক্তির জন্য আমরা অনেক পথ অতিক্রম করেছি। আমি আশা করব, আমরা সবাই এই উদ্দীপনা নিয়ে সামনে এগিয়ে যাব।

এদিকে মালের্বার স্বাক্ষরের মাধ্যমে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের মুদ্রায় একজন আদিবাসী নারীর স্বাক্ষরও যুক্ত হচ্ছে। এই প্রসঙ্গে তিনি বলেন, এটা একটা ঐতিহাসিক মুহূর্ত। প্রথম দিকে তাদের স্বাক্ষর সম্বলিত এক ডলার ও পাঁচ ডলারের মুদ্রা বাজারে ছাড়া হবে বলে জানিয়েছে মার্কিন ট্রেজারি বিভাগ।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments