Saturday, April 20, 2024
spot_img
Homeআন্তর্জাতিকপ্রচণ্ড দাবদাহে চীনে ভয়াবহ অবস্থা

প্রচণ্ড দাবদাহে চীনে ভয়াবহ অবস্থা

জলবায়ু পরিবর্তনের কারণে চীনজুড়ে দুর্যোগ বাড়ছে। এ বছরের জুনে দেশটিতে তাপমাত্রা অসহনীয় মাত্রায় পৌঁছায়। ফলে দেশটিতে বাড়ি-ঘর, অফিস ঠান্ডা রাখতে বিদ্যুতের চাহিদা বেড়েই চলেছে৷ এর প্রভাব পড়েছে কৃষিখাতে৷ অনেক এলাকায় খরার আশঙ্কা দেখা দিয়েছে। দেশটির এই দাবদাহের খবর দিয়েছে ডয়চে ভেলে। এক রিপোর্টে জানানো হয়েছে, চীনের সিনজিয়াং প্রদেশের সাম্প্রতিক দাবদাহ দীর্ঘস্থায়ী হওয়ার আশঙ্কার কথা জানিয়েছে চীনের আবহাওয়া অফিস। এছাড়া দেশের দক্ষিণ ও পূর্বাঞ্চলে ১০ দিন ধরে তাপপ্রবাহ অব্যাহত আছে। এই দুই এলাকায় ‘রেড অ্যালার্ট’ জারি করা হয়েছে। 
চীনের কাসগর, হোতান, আকসু, বাঝৌ শহরে তাপমাত্রা পৌঁছে গেছে ৪০ ডিগ্রি সেলসিয়াসে। কোথাও কোথাও তাপমাত্রা ৪৫ ডিগ্রিতে পৌঁছাতে পারে বলে হুঁশিয়ার করা হয়েছে। শনিবার ভোরে তুরপানের ওয়েসিস শহরে তাপমাত্রা ছিলো ৩৯ ডিগ্রি সেলসিয়াস। এই তাপমাত্রা আবার নতুন সংকট সৃষ্টি করছে দেশটির জন্য।

আবহাওয়া বিশেষজ্ঞরা বলছেন, তাপমাত্রার অবিরাম বৃদ্ধির কারণে হিমবাহ গলে হঠাৎ বন্যা ও ভূমিধসের মত প্রাকৃতিক বিপর্যয়ের আশঙ্কা সৃষ্টি হয়েছে। তাছাড়া ভয়াবহ এই তাপপ্রবাহের কারণে সবধরনের ফসলে ভয়াবহ প্রভাব পড়বে। বিশেষ করে ক্ষতির মুখে পড়বে তুলা শিল্প। বিশ্বের এক পঞ্চমাংশ তুলা উৎপাদিত হয় শুধু চীনের সিনজিয়াং প্রদেশেই।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments