Wednesday, June 12, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিপোল্যান্ডে মিললো ডাইনোসরের স্পষ্ট পায়ের ছাপ

পোল্যান্ডে মিললো ডাইনোসরের স্পষ্ট পায়ের ছাপ

পোল্যান্ডে পাওয়া গেছে প্রাগৈতিহাসিক প্রাণী ডাইনোসরের স্পষ্ট পায়ের ছাপ। এই ছাপ এতটাই স্পষ্ট যে তাতে তাদের আঁশযুক্ত ত্বকও এতে ফুটে উঠেছে। এরফলে প্রায় ২০ কোটি বছর পূর্বের জটিল বাস্ততন্ত্র সম্পর্কে আরও বিশদভাবে জানার সুযোগ সৃষ্টি হলো বিজ্ঞানীদের। এ খবর দিয়েছে সিএনএন।
এই আবিষ্কারকে ‘গুপ্তধন’ হিসাবে আখ্যায়িত করেছে পোল্যান্ডের জিওলজিক্যাল ইনস্টিটিউট-ন্যাশনাল রিসার্চ। পোল্যান্ডের শহর ওয়ারস থেকে ১৩০ কিলোমিটার দূরে বর্কোয়িস এলাকার একটি খনিতে এই ফসিল পাওয়া গেছে। সেখানে ডাইনোসরের হাড়ও পাওয়া গেছে বলে রিপোর্টে জানানো হয়েছে। সেখানে কর্মরত বিজ্ঞানী গ্রেজেগোর্জ নিয়েদজোইয়েদজকি বলেন, সেখানে তাকালে যে কেউ ডাইনোসরদের আচরন ও স্বভাব দেখতে পাবে।সেখানে ডাইনোসরদের হাটা, সাঁতরানো, বিশ্রাম নেয়া কিংবা বসে থাকার ছাপ রয়েছে।
সেখানে ৪০ সেন্টিমিটার লম্বা পায়ের ছাপ পাওয়া গেছে একটি। এটি কার্নিভোরাস প্রজাতির ডাইনোসর। সেখানে কিছু স্থানে স্পষ্ট ত্বকের ছাপও রয়ে গেছে। বিজ্ঞানীরা বলছেন, একইসময় অনেকগুলো তাতপর্যপূর্ণ ইভেন্ট না ঘটলে এরকম স্পষ্ট প্রমাণ পাওয়া যায় না। সেখানে ভিন্ন ভিন্ন ৭ প্রজাতির ডাইনোসরের প্রমাণ পাওয়া গেছে। এবং কয়েকশ’ ডাইনোসর সেখানে বিচরন করতো বলেও জানা গেছে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments