Saturday, March 2, 2024
spot_img
Homeলাইফস্টাইলপেটের সব প্রত্যঙ্গ বাইরে! বিরল রোগ নিয়ে জন্ম হলো শিশুর

পেটের সব প্রত্যঙ্গ বাইরে! বিরল রোগ নিয়ে জন্ম হলো শিশুর

বিরল রোগে জন্ম দেওয়া সদ্যোজাত সন্তানকে দেখে রীতিমতো চমকে উঠেন এক মা। গ্যাস্ট্রোস্কিসিস নামে বিরল রোগে শিশুটির পেটের সব প্রত্যঙ্গ বাইরেই তৈরি হয় বলে ব্রিটিশ গণমাধ্যম ডেইলি মেইল এক প্রতিবেদনে জানিয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, ইংল্যান্ডের বাসিন্দা অ্যাশলি ফাউলার গর্ভকালের ১২ সপ্তাহেই জানতে পেরেছিলেন তার গর্ভস্থ সন্তান গ্যাস্ট্রোস্কিসিসে আক্রান্ত। প্রতি ১০ হাজার সদ্যজাত শিশুর মধ্যে তিন-চার জন বিরল এই রোগে আক্রান্ত হয়। তবে অ্যাশলির সন্তানের মতো এমন মারাত্মক অবস্থা সবার হয় না।

চিকিৎসকরা জানিয়েছেন, যে সব অঙ্গগুলো পেটের ভিতরে বেড়ে ওঠা বা পুষ্টি পাওয়ার কথা, এই রোগে শিশুর সেই অঙ্গগুলো শরীরের বাইরে তৈরি হয়। এই শিশুটির ক্ষেত্রেও তাই হয়েছে। খাদ্যনালীসহ পেটের অন্যান্য অঙ্গ তৈরি হয়েছে শরীরের বাইরে। 

তবে আশার কথা চিকিৎসকরা শিশুটিকে সুস্থ করে ফেলেছেন। টানা তিন সপ্তাহ হাসপাতালে থাকার পর তার অস্ত্রোপচার করা হয়। সব অঙ্গ প্রত্যঙ্গই পেটের ভেতরে যথাস্থানে বসানো সম্ভবও হয়েছে। এখন সে আর পাঁচটা শিশুরই মতো সম্পূর্ণ সুস্থ।

শিশুটির মা অ্যাশলি জানান, সন্তানকে ওই অবস্থায় দেখে তারা রীতিমতো ঘাবড়ে গিয়েছিলেন। তার পরে চিকিৎসক পুরোটা বুঝিয়ে বলেন। তখনই তারা ঠিক করেন সন্তানের নাম রাখবেন কোয়া। হাওয়াইয়ের ভাষায় এর অর্থ— যোদ্ধা। অ্যাশলির সন্তান কোয়াও একজন যোদ্ধা। আপাতত বিরল অসুখটিকে সারিয়ে ফেলে সে আর পাঁচটা শিশুর মতোই বড় হচ্ছে। 

তবে নিয়ম করে তাকে চিকিৎসকের কাছে নিয়ে যেতে হবে বলে জানিয়েছেন চিকিৎসকরা। শরীরে কোথাও কোনো সমস্যা দেখা দিলে পরবর্তীতে আবার অস্ত্রোপচার করতে হতে পারে বলে জানিয়েছেন তারা। 

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments