Friday, June 9, 2023
spot_img
Homeলাইফস্টাইলপেঁয়াজ সংরক্ষণের ৩ উপায়

পেঁয়াজ সংরক্ষণের ৩ উপায়

পেঁয়াজের দাম প্রতিদিন বাড়ছে। এজন্য অনেকেই বাড়িতে পেঁয়াজ মজুত করে রাখতে চাচ্ছেন। কিন্তু পেঁয়াজ এভাবে মজুত করে রাখলে কিছুদিন পর ঝাঁঝ চলে যায়। এরপর পচন ধরতে শুরু করে।তবে সঠিক নিয়মে পেঁয়াজ সংরক্ষণ করলে অনেকদিন পর্যন্ত পেঁয়াজ রেখে খাওয়া যায়। সংরক্ষণের সেরা উপায় চলুন জেনে নেওয়া যাক।

শুষ্ক জায়াগায় রাখতে হবে:

খোসাসহ পেঁয়াজ সংরক্ষণের জন্য ঠাণ্ডা ও শুকনো জায়গা বেছে নিন। অন্ধকার নয়, আলো-বাতাস চলাচল করে, এমন জায়গায় ছড়িয়ে রাখতে হবে পেঁয়াজ। বাজার থেকে কিনে আনার পর প্লাস্টিকের প্যাকেট থেকে বার করে খবরের কাগজ বা পাটের বস্তায় রেখে দিলে পেঁয়াজ দীর্ঘদিন ভালো থাকবে। এ ছাড়াও ঝুড়ি বা  বাঁশের পাত্রে সংরক্ষণ করতে পারেন।

ফ্রিজে সংরক্ষণ:

জের অন্যান্য খাবারে গন্ধ হয়ে যাওয়ার ভয়ে অনেকেই ফ্রিজে পেঁয়াজ রাখতে চান না। অনেকের ফ্রিজেই আলাদা জায়গা থাকে পেঁয়াজ রাখার জন্য। সেখানে রাখতে পারেন। ভুলেও অন্য শাক-সবজির সঙ্গে পেঁয়াজ রাখবেন না।

বেরেস্তা বানিয়ে রেখে দিন:

পেঁয়াজের অনেকগুলো খোসা থাকে। যদি মনে করেন পেঁয়াজ পচতে শুরু করেছে, তা হলে সবের আগে পেঁয়াজের খোসা ছাড়িয়ে খারাপ অংশটুকু ফেলে বাকিটা কুচি করে কেটে নিন। এবার ডুবো তেলে লাল করে ভেজে টিস্যু পেপারে তুলে রাখুন। তেল শুকিয়ে গেলে একটি পাত্রে ভরে ঠাণ্ডা  করে নিন। ভেজে রাখা বেরেস্তা বক্সে ভরে ফ্রিজে রেখে দিন। রান্নায় বেরেস্তা ব্যববার করলে স্বাদ অনেকখানি বেড়ে যায়।

পেঁয়াজে কালো দাগ দেখা দিলে কিংবা চারা বেরোতে শুরু করলে বুঝবেন পেঁয়াজে পচন ধরেছে। এমন পেঁয়াজগুলো আলাদা করুন। কারণ এই পেঁয়াজ ভালো পেঁয়াজের সাথে মেশালে তা রান্নার স্বাদ আরো খারাপ করতে পারে। আর এ থেকেই শরীরের ক্ষতি হতে পারে।

সূত্র: আনন্দবাজার

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments