Thursday, July 18, 2024
spot_img
Homeবিচিত্রপূর্বপুরুষকে শ্রদ্ধা জানাতে ছুটির আবেদন, প্রমাণ হিসেবে দিতে হল সমাধির ছবি

পূর্বপুরুষকে শ্রদ্ধা জানাতে ছুটির আবেদন, প্রমাণ হিসেবে দিতে হল সমাধির ছবি

বেসরকারি সংস্থার কর্মীরা জানেন, ছুটি চাইলেই তেলেবেগুনে জ্বলে ওঠেন বস। লম্বা ছুটি তো দূর, একদিনের ছুটি পেতেও কালঘাম ছুটে যায়। এমনকী শারীরিক অসুস্থতার ছুটি পেতে ডাক্তারের প্রেসক্রিপশন, হাসপাতালের বিলের মতো হাজারও প্রমাণ দাখিল করতে হয়।

সম্প্রতি চীনের এক কর্পোরেট সংস্থার কর্মীর নজিরবিহীন অভিজ্ঞতা হয়েছে। অবশ্যই ছুটি সংক্রান্ত বিষয়ে। ওই কর্মী পূর্বপুরুষের স্মৃতির উদ্দেশে শ্রদ্ধার্ঘ্য অর্পণের জন্য ছুটি চেয়েছিলেন অফিসে। যদিও কর্মীকে বিশ্বাস করে উঠতে পারেননি বস। তিনি প্রমাণ হিসেবে সমাধিস্থলের ছবি তুলে পাঠাতে বলেন কর্মীকে। এই ঘটনা প্রকাশ্যে আসতেই শোরগোল পড়ে গিয়েছে। নিন্দায় সরব হয়েছে নেটিজেন।

হংকংয়ের ঘটনা। ১২ দিনের ছুটির আবেদন করেছিলেন কর্পোরেট সংস্থার এক কর্মী। চিং মিং নামের এক উৎসবে অংশ নিতেই এই আবেদন করেন তিনি। এই উৎসবে পিতৃপুরুষের উদ্দেশে শ্রদ্ধার্ঘ নিবেদন করেন স্থানীয় মানুষ। সমাধিস্থলে ঝাঁট দিয়ে পরিষ্কার করেন তারা। এরপর একাধিক আচার ও অনুষ্ঠান পালন করা হয়। এই শ্রদ্ধাজ্ঞাপন অনুষ্ঠানে অংশ নিতেই ছুটির আবেদন করেছিলেন ওই কর্মী। যদিও ছুটির আগের দিন আচমকা প্রমাণ চান বস। সত্যিই ওই উৎসবে অংশ নিচ্ছেন কিনা কর্মী তা জানতে সমাধিস্থলের ছবি পাঠাতে বলেন।

গোটা ঘটনা জানিয়ে ফেসবুক পোস্টে করেন ওই কর্মী। কটাক্ষের সুরে বলেন, হংকংয়ের বসরা ক্রমশ পাগল হয়ে যাচ্ছেন, আমাকেও পাগল করে দিচ্ছেন। লেখেন, “সত্যিই কি পূর্বপুরুষকে শ্রদ্ধার্ঘ্য অর্পণের জন্যই ১২ দিন ছুটি লাগবে তার?” যুবকের পোস্ট ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। ওই কর্পোরেট সংস্থার বসের মানসিকতা নিয়ে প্রশ্ন তোলেন নেটিজেনরা। অনেকেই কর্মীকে পরামর্শ দিয়েছেন, অনত্র চাকরি খোঁজা উচিত যুবকের। সূত্র: রয়টার্স।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments