Tuesday, December 6, 2022
spot_img
Homeজাতীয়পুলিশকে জনগণের কাছে জবাবদিহি করতে হবে: ফখরুল

পুলিশকে জনগণের কাছে জবাবদিহি করতে হবে: ফখরুল

আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে উদ্দেশ্য করে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এভাবে বেআইনিভাবে সংবিধান লঙ্ঘন করে হত্যাকাণ্ড চালিয়ে যাবেন না। প্রতিটি কর্মকাণ্ডের জন্য আপনাদের অবশ্যই জনগণের কাছে জবাবদিহি করতে হবে।
রোববার বিকেলে জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের জন্মদিন উপলক্ষে আলোচনা সভার আয়োজন করে জিয়াউর রহমান ফাউন্ডেশন।
বিএনপি মহাসচিব বলেন, আওয়ামী লীগ ফ্যাসিবাদ কায়েম করেছে। তাদের কাছে গণতন্ত্র, মানবাধিকার কোনো মূল্য নেই। তারা চায় যেকোনো উপায়ে ক্ষমতায় টিকে থাকতে, এটা তাদের অভ্যাস। যখনই তারা ক্ষমতায় যায় তারা এটি ভুলে যায়। তারা মনে করে এদেশের কর্তৃত্ব তাদের। আমরা অতীতে ’৭২ থেকে ’৭৫ সালে দেখেছি এবং গত ১৪ বছরেও দেখছি।

ফখরুল বলেন, এরা বাংলাদেশের রাজনীতি, অর্থনীতি, বিচার বিভাগ সব জায়গা ধ্বংস করে দিয়েছে। তারা আমাদের রাষ্ট্রকে প্রকৃতপক্ষে একটি ব্যর্থ রাষ্ট্রে পরিণত করেছে।
তিনি বলেন, প্রকৃতপক্ষে এই সরকারের পায়ের নিচে কোনো মাটি নেই। এই সরকার একটি গণশত্রুতে পরিণত হয়েছে।

মানুষের সঙ্গে তাদের কোনো সম্পর্ক নেই। আওয়ামী লীগ পুরনো একটি রাজনৈতিক দল, যারা অতীতে লড়াই করেছে, গণতন্ত্রের জন্য সংগ্রাম করেছে, মুক্তিযুদ্ধের জন্য সংগ্রাম করেছে। মানুষের চোখের ভাষা বুঝতে পারছে না। এমনভাবে কথা বলে মনে হয় এটা তাদের রাজত্ব।

নেতাকর্মীদের উদ্দেশ্যে করে তিনি বলেন, ধৈর্য রাখবেন, সাহস রাখবেন, সঠিক পথে যাওয়ার চেষ্টা করবেন। আমরা এরশাদের স্বৈরাচারের সঙ্গে লড়াই করছি না, আমরা আওয়ামী লীগের ফ্যাসিবাদের সাথে লড়াই করছি। আমাদের প্রতিটি পদক্ষেপ হিসেব করে যেতে হবে। দলের কোনো সিদ্ধান্তই তারেক রহমানের মতের বিরুদ্ধে কিংবা যৌথ নেতৃত্বের বাইরে নেয়া হয় না। যা কিছু সিদ্ধান্ত হয় সেটা পুরোপুরিভাবে দায়িত্ব নিয়েই করি।
তিনি আরো বলেন, আজকে খারাপ সময়ের মধ্য দিয়ে যাচ্ছি। পিনাকী ভট্টাচার্য ও মুশফিকুল ফজল আনসারীর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে। আসলে সরকার আস্থা হারিয়ে ফেলেছে। তাদের পায়ের নিচে মাটি নেই। তারা গণশত্রুতে পরিণত হয়েছে। তারা এখন পুরোপুরি গণবিচ্ছিন্ন।

জেডআরএফের নির্বাহী পরিচালক অধ্যাপক ডা. ফরহাদ হালিম ডোনারের সভাপতিত্বে ও বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদের সদস্য সচিব কাদের গণি চৌধুরীর পরিচালনায় সভায় বক্তব্য দেন বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রোভিসি অধ্যাপক ড. আ ফ ম ইউসুফ হায়দার, বিএনপির শিক্ষা বিষয়ক সম্পাদক এবিএম ওবায়দুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয় সাদা দলের আহ্বায়ক অধ্যাপক লুৎফর রহমান, ড্যাবের সভাপতি অধ্যাপক ডা. হারুন আল রশিদ, প্রকৌশলী রিয়াজুল ইসলাম রিজু, প্রকৌশলী মাহবুব আলম প্রমুখ।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments