Sunday, September 25, 2022
spot_img
Homeবিচিত্রপুরোনো গাড়ির পার্টস দিয়ে হেলিকপ্টার?

পুরোনো গাড়ির পার্টস দিয়ে হেলিকপ্টার?

পুরোনো গাড়ির বিভিন্ন যন্ত্রাংশ দিয়ে হেলিকপ্টার বানিয়েছেন এক ব্যক্তি। আর সেই হেলিকপ্টার নিয়ে উড়েছেন আকাশে।

 সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে ওই ঘটনার বিভিন্ন ব্যাপক ভাইরাল হয়। খুদে ব্লগিং সাইট টুইটারে ওই ভিডিওটি দেখেছেন প্রায় ২০ লাখ মানুষ।

কিন্তু আসলেই কী পুরোনো গাড়ির যন্ত্রাংশ দিয়ে বানানো হেলিকপ্টারে আকাশে উড়া সম্ভব? ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এক ফ্যাক্ট চেকের মাধ্যমে সেটাই তুলে ধরেছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, ব্রাজিলের ওই ব্যক্তি পুরোনো গাড়ির যন্ত্রাংশ দিয়ে বানানো হেলিকপ্টার উড়ানোর ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক ভাইরাল হয়। গত সপ্তাহে বেশ কয়েকটি গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছিল, ব্রাজিলের জেনেসিস গোমেজ নামে ওই ব্যক্তির এক বছরেরও বেশ সময় লেগেছিল হেলিকপ্টারটি বানাতে। এমনকি হেলিকপ্টার নিয়ে তার উড়ার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক ভাইরাল হয়। 

তবে স্থানীয় অনলাইন মাধ্যম জিওয়ান গ্লোবো এক প্রতিবেদনে জানিয়েছে, জেনেসিস গোমেজ আসলে ওই হেলিকপ্টার নিয়ে উড়তে পারেননি। যে ভিডিওটি ভাইরাল হয়েছিল তা আসলে পারাইবিয়া শহরের একটি অ্যাভিয়েশন ইভেন্টে ধারণ করা হয়েছিল। 

প্রতিবেদনে বলা হয়েছে, জোয়াও দিয়াস শহরের বাসিন্দা গোমেজের শৈশব থেকেই বিমান চালনায় আগ্রহ ছিল। তিনি বিভিন্ন মোটরসাইকেল, ট্রাক, কার এবং সাইকেলের যন্ত্রাংশসহ ভক্সওয়াগেন বিটলের একটি ইঞ্জিন ব্যবহার করে একটি হেলিকপ্টার তৈরি করেছেন। কিন্তু  সেটা এখনও উড়তে পারেননি। 

গণমাধ্যমে যে ফুটেজটি ছড়িয়ে পড়েছে সেটি আসলে একটি অ্যাভিয়েশন ইভেন্টে ধারণ করা হয়েছিল। ওই ইভেন্টে নিজের তৈরি এয়ারক্রাফট প্রদর্শনের জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল তাকে। তবে সেখানে তিনি সেখানে অন্য আরেকটি এয়ারক্রাফট চালিয়েছিলেন। কিন্তু সেই ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করে দাবি করা হয়েছে যে, বাড়িতে তৈরি হেলিকপ্টারে উড়েছেন তিনি।

Homem no interior do RN constrói helicóptero com restos de carros e motor de fusca, faz teste e decola. pic.twitter.com/4zpS1jvy9p— Меndes (@MendesOnca) December 9, 2021

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments