Wednesday, June 12, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিপুরুষদের মস্তিষ্ক নারীদের চেয়ে বড় : গবেষণা

পুরুষদের মস্তিষ্ক নারীদের চেয়ে বড় : গবেষণা

জার্মানির এক গবেষণা কেন্দ্রে মস্তিষ্কের গঠন নিয়ে গবেষণা চলছে। তারা একটি থ্রিডি ম্যাপ তৈরি করেছেন যেখানে মস্তিষ্কের ভেতরের স্নায়ু ও অন্যান্য গঠন খুব ভালোভাবে দেখা যায়।
দুই লিঙ্গের মস্তিষ্কের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য যে পার্থক্য দেখা গেছে সেটা হচ্ছে, পুরুষদের মস্তিষ্ক নারীদের চেয়ে আকারে বড়। কিন্তু তাই বলে পুরুষদের মস্তিষ্ক ভালো ও দ্রুত কাজ করে, এমন মনে করার কারণ নেই বলে জানিয়েছেন জার্মানির হেল্মহলৎস গবেষণা কেন্দ্রের নিউরোসায়েন্টিস্ট সুজানে ভাইস।
২০১৩ সালের এক বিতর্কিত গবেষণায় দুই লিঙ্গের মধ্যে আরেকটি পার্থক্য খুঁজে পাওয়ার দাবি করা হয়েছিল। এতে বলা হয়েছিল, নারী মস্তিষ্কের দুই অংশের একে অন্যের সঙ্গে যোগাযোগ পুরুষদের চেয়ে ভালো। আর পুরুষদের ক্ষেত্রে মস্তিষ্কের প্রতিটি অংশের অভ্যন্তরে যোগাযোগ ভালো।
মানুষ যে মনে করে পুরুষ ও নারীর কিছু বৈশিষ্ট্য আলাদা, ঐ গবেষণার তথ্য সেটাই প্রমাণ করে। যেমন মানুষ মনে করে, মেয়েরা পুরুষদের চেয়ে বেশি সহানুভূতিশীল।
তবে নতুন গবেষণায় দেখা গেছে পুরুষ ও নারীর মস্তিষ্কে ততটা পার্থক্য নেই। বরং অনেকের ধারনার চেয়েও দুই লিঙ্গের মস্তিষ্কে অনেক মিল আছে।
সুজানে ভাইস বলেন, ‘পুরুষ ও নারীর মস্তিষ্কের চেয়ে সমলিঙ্গের, অর্থাৎ দুজন পুরুষ কিংবা দুজন নারীর মস্তিষ্কের মধ্যে বেশি পার্থক্য দেখা গেছে। গবেষণায় দেখা গেছে, মেয়েরা ভাষা শিক্ষায় ভালো, আর ছেলেরা ভালো বিজ্ঞানে। কিন্তু এসব গবেষণায় খুব কম নমুনা নেয়া হয়েছে। আপনি যদি মাত্র ২০, ৫০ কিংবা ১০০ মানুষের উপর গবেষণা করেন তাহলে আসলে পুরো ছবিটা উঠে আসে না।’

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments