Thursday, January 27, 2022
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিপিসিতে চালু করুন প্যারেন্টাল কন্ট্রোল

পিসিতে চালু করুন প্যারেন্টাল কন্ট্রোল

উইন্ডোজ ১০-এর মধ্যেই আছে শিশুদের জন্য বিশেষ অ্যাকাউন্ট তৈরির ব্যবস্থা, যার মাধ্যমে তারা পিসি ব্যবহার করতে পারলেও নতুন কোনো সফটওয়্যার বা গেম ইনস্টল করতে পারবে না। এমনকি প্রয়োজনীয় ফাইলে করতে পারবে না ক্ষতি। কতটা সময় তারা পিসি ব্যবহার করতে পারবে, কী কী করতে পারবে এবং কোন ওয়েবসাইটে যেতে পারবে কিংবা পারবে না—সেসবেরও নিয়ন্ত্রণ থাকবে শিশুর অভিভাবকের হাতেই। আর এটার সেটআপ করাও বেশ সহজ।

♦ এ জন্য প্রথমে যেতে হবে সেটিংসে।

♦ সেখান থেকে যেতে হবে অ্যাকাউন্টস অপশনে।

♦ এরপর যেতে হবে ফ্যামিলি অ্যান্ড আদার ইউজারস অপশনে। সেখান থেকে যুক্ত করতে হবে নতুন ইউজার, তার ধরন দিতে হবে ‘চাইল্ড’।

♦ নতুন অ্যাকাউন্টের নাম ও পাসওয়ার্ড দিয়ে দিলেই কাজ শেষ। নতুন তৈরি চাইল্ড অ্যাকাউন্টের নিচে পাওয়া যাবে ‘ম্যানেজ ফ্যামিলি সেটিংস অনলাইন’ নামে একটি অপশন, সেটিতে ক্লিক করলেই প্যারেন্টাল কন্ট্রোল সাইট যাবে খুলে।

♦ প্যারেন্টাল কন্ট্রোল সাইট থেকে চালু করতে হবে ‘অ্যাক্টিভিটি ট্র্যাকিং’, যাতে শিশুটি পিসিতে কী কী করেছে তা অভিভাবক দেখতে পারেন। এর সঙ্গে আছে স্ক্রিন টাইম অপশন, সেখান থেকে বেঁধে দেওয়া যাবে কোন সময় কতক্ষণ পিসি ব্যবহার করতে পারবে শিশুটি। ‘অ্যাপস অ্যান্ড গেমস লিমিট’ থেকে কোন অ্যাপ ও গেমে কত সময় বরাদ্দ করা হবে সেটার লিমিট দেওয়া যাবে। ‘কনটেন্ট রেস্ট্রিকশনস’ থেকে ক্ষতিকর ওয়েবসাইট ব্লক করা যাবে।

♦ এসব ফিচার ব্যবহার করে পাশে বসে না থেকেও শিশু যাতে পিসি বেশি সময় ব্যবহার না করতে পারে সেটি করা যাবে নিশ্চিত। শুধু মনে রাখতে হবে, মূল অ্যাডমিন অ্যাকাউন্টের পাসওয়ার্ড যাতে শিশুর হাতে না পড়ে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments