Monday, April 15, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিপিছু ছাড়ছে না সাবেক প্রেমিক: অ্যাপলের বিরুদ্ধের তরুণীর মামলা

পিছু ছাড়ছে না সাবেক প্রেমিক: অ্যাপলের বিরুদ্ধের তরুণীর মামলা

ছোটখাটো জিনিসপত্র, গ্যাজেট খুঁজে দিতে বেশ কাজের অ্যাপলের ‘এয়ার ট্যাগ’। কিন্তু এ ডিভাইসের অপব্যবহার হচ্ছে। সম্প্রতি এমনই দুটি ঘটনা প্রকাশ্যে এসেছে। যার মূল্য দিতে হয়েছে স্বয়ং এর নির্মাতা অ্যাপলকেও। 

অ্যাপলের বিরুদ্ধে মামলা করেছেন এক তরুণী। তার দাবি, তিনি জানতে পেরেছেন, সাবেক প্রেমিক ‘এয়ার ট্যাগ’ ব্যবহার করে তার পিছু নিচ্ছেন। ওই নারী অভিযোগ করেন, তার সাবেক প্রেমিক তার গাড়ির চাকায় ‘এয়ার ট্যাগ’ বসিয়ে দিয়েছিলেন। 
এর ফলে তিনি কোথায় যাচ্ছেন, সেসব খবর পেয়ে যান তিনি। আদালতে ওই নারীর ভাষ্য, ‘নানাভাবে ও আমার উপর অত্যাচার করত। তাই আমি ওই সম্পর্কটি থেকে বেরিয়ে এসেছিলাম।’ শুধু এই নারীই নয়, আরও এক নারী একই অভিযোগে অ্যাপলের বিরুদ্ধে মামলা করেছেন। 

ভুক্তভোগী ওই নারীর অভিযোগ, তার সাবেক প্রেমিক ‘এয়ার ট্যাগ’ ব্যবহার করে তার ওপর নজর রাখছেন। তাদের সন্তানের ব্যাগে লুকানো ছিল ‘এয়ার ট্যাগ’। অ্যাপলের এ যন্ত্র ব্যবহার করে আগেও মানুষের পিছু নেওয়ার ঘটনা ঘটেছে, যা সম্পূর্ণভাবেই বেআইনি। 

ফেব্রুয়ারি মাসের শুরুতে অ্যাপল বেশ কয়েকটি আপডেট ঘোষণা করেছিল, যা ‘এয়ার ট্যাগ’-এর মাধ্যমে অবাঞ্ছিত ট্র্যাকিং বন্ধ করবে। অ্যাপলের পক্ষ থেকে এক ব্লগ পোস্টে বলা হয়েছিল, ব্যবহারকারীদের সঙ্গে কোনো অজানা এয়ার ট্যাগ ঘুরলে তাদের সতর্ক করা হবে। ব্যবহারকারীরা টোন সিকোয়েন্স ব্যবহার করলেই ‘এয়ার ট্যাগ’ খুঁজে পেতে সক্ষম হবেন।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments