Monday, May 27, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিপিক্সেল ৮এ এলো হুট করে

পিক্সেল ৮এ এলো হুট করে

কোনো প্রকার অনুষ্ঠান ছাড়াই একটি ব্লগ পোস্টের মাধ্যমেই গুগল উন্মোচন করেছে পিক্সেল ৮এ। সাধারণত গুগল আই/ও ইভেন্টে তারা ‘এ’ সিরিজের পিক্সেল উন্মোচন করে থাকে, আর মাত্র ১০ দিন পরই ইভেন্টটি থাকার পরও এভাবে ফোন বিক্রি শুরু করাটা অদ্ভুতই বটে। জানাচ্ছেন সালাম মোহাম্মদ

এখন পর্যন্ত গুগলের পিক্সেল ‘এ’ সিরিজটি বেশ জনপ্রিয়তা পেয়ে এসেছে। পিক্সেল ৩এ, ৪এ থেকে ৬এ পর্যন্ত সব কটি মডেলই সমাদৃত।

বিপত্তি ঘটেছিল ৭এ নিয়ে, দামে পিক্সেল ৭-এর কাছাকাছি হয়েও ৭এ প্রায় সব দিকেই পিছিয়ে ছিল। এবারের মডেলে গুগল চেষ্টা করেছে সেই ঘাটতি কাটিয়ে ওঠার। গুগলের ব্লগপোস্ট থেকে পরিষ্কার, পিক্সেল ৮এ ডিভাইসটির মূল ফোকাস ফটোগ্রাফি ও এআই। তার পরপরই তারা উল্লেখ করেছে পিক্সেল ৮এ হতে পারে পরিবারের সদস্যদের জন্য চমৎকার ডিভাইস।
মূলত যারা এর মধ্যেই পিক্সেল ফোন ও গুগলের স্মার্টহোম ব্যবহার করছে, তাদের পরিবারের অন্য সদস্যদের লক্ষ্য করেই তৈরি ৮এ।ফোনটিতে থাকছে ৬.১ ইঞ্চি ১২০ হার্জের পি-ওলেড ডিসপ্লে, যারা একটু ছোট ফোন পছন্দ করে তাদের জন্য চমৎকার। প্রসেসর থাকছে পিক্সেল ৮ সিরিজের মতোই টেনসর জি৩, র‌্যাম ৮ জিবি এবং স্টোরেজ ১২৮ অথবা ২৫৬ জিবি। ক্যামেরা থাকছে পেছনে মূল ৬৪ মেগাপিক্সেল, এফ/১.৯ সেন্সর এবং ১৩ মেগাপিক্সেল, এফ/২.২ আলট্রাওয়াইড সেন্সর।

সেলফি ক্যামেরাও ১৩ মেগাপিক্সেল, এফ/২.২ অ্যাপার্চার। গত বছরের ৭এ মডেলের তুলনায় ব্যাটারি কিছুটা বাড়ানো হয়েছে, ৪৪৯১ এমএএইচ, তবে চার্জিং গতি থাকছে অপরিবর্তিত। এ ছাড়া ডিসপ্লের মধ্যেই থাকছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, তারহীন চার্জিংও থাকছে আগের মতোই, ৭.৫ ওয়াট। আগামী সাত বছর আপডেট পাবে ফোনটি।পিক্সেল সিরিজের সব এআই ফিচার ফোনটি পাচ্ছে।

সরাসরি ফোনেই জেমিনি ন্যানো চালানো হবে, সার্ভারে তথ্য না পাঠিয়েই ভয়েস টাইপিং, ট্রান্সক্রিপশনসহ বেশ কিছু ফিচার ব্যবহার করা যাবে। এ ছাড়া ছবি থেকে ম্যাজিক ইরেজ বা ভিডিও থেকে ভয়েস ইরেজের মতো ফিচারগুলো থাকছেই। ডিজাইনও অনেকটাই ৮ সিরিজের মতো, তবে কোনাগুলো আরো রাউন্ডেড করা হয়েছে।ফোনটির মূল্য শুরু ৪৯৯ ডলার থেকে। সমস্যার শুরু সেখানেই। বেশির ভাগ সময়ই পিক্সেল ৮ ডিসকাউন্টে ৫৫০ ডলারে পাওয়া যায়, সে ক্ষেত্রে মাত্র ৫০ ডলার কমিয়ে ৮এ নেওয়ার কোনো মানে নেই। পিক্সেলের বাইরে ওয়ানপ্লাস ১২ সিরিজও আছে একই মূল্যে, তার হার্ডওয়্যার এবং কিছু ক্ষেত্রে ক্যামেরাও আরো উন্নত মানের। গুগল পিক্সেল ৮এ এখন থেকেই অর্ডার করা যাচ্ছে, পাওয়া যাবে ১৪ মে। চারটি রঙে ফোনটি কেনা যাবে— সাদা, কালো, নীল ও সবুজ।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments