Saturday, January 29, 2022
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিপাসওয়ার্ড ব্যবস্থাপনায় করণীয়

পাসওয়ার্ড ব্যবস্থাপনায় করণীয়

যারা পাসওয়ার্ড ভুলে যান অথবা বদলানোর সময় নতুন পাসওয়ার্ড কী দেবেন ভেবে দিশা হারাবার উপক্রম হয়, তাদের সহায়তায় হাত বাড়িয়ে দিয়েছে সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ট্রেন্ড মাইক্রো। বাতলে দিয়েছে পাসওয়ার্ড ব্যবস্থাপনার ১০টি গুরুত্বপূর্ণ বিষয় পাসওয়ার্ড ব্যবস্থাপনার উপায় নিয়ে যুগান্তরের আজকের টিপস।

১. পাসওয়ার্ডে অক্ষর বা সংখ্যা ক্রমানুসারে ব্যবহার থেকে বিরত থাকতে হবে। কেননা এটি সহজেই ব্ল্যাক হ্যাকারদের কব্জায় চলে যেতে পারে। তাই ১২৩৪৫, abcde অথবা qwerty টাইপের পাসওয়ার্ড এগুলো এড়িয়ে চলুন।

২. পাসওয়ার্ডে কখনোই জন্মতারিখ ব্যবহার করবেন না। এটি সত্যি, নিজের জন্মতারিখ মনেই থাকে আর ব্যবহারও সহজ। কিন্তু এটিও সত্যি, আপনার জন্মতারিখ অন্যদের পক্ষে খুঁজে বের করা কঠিন কিছু নয়।

৩. অক্ষর, সংখ্যা এবং সিম্বল বা প্রতীক মিলিয়ে অন্তত আট ডিজিটের এমন পাসওয়ার্ড তৈরি করুন, যা ভাঙতে গিয়ে ডিগবাজি খাবে দুষ্ট হ্যাকাররা।

৪. পাসওয়ার্ডে কখনোই নিজের নাম ব্যবহার করবেন না। ধরা যাক আপনার নাম আহমেদুল বারী, ডাক নাম শোভন। এখন যদি পাসওয়ার্ড তৈরি করেন Shovon123, এটি কি লোকজন সহজেই অনুমান করতে পারবে না? এক গবেষণা বলছে, পশ্চিমাদের মধ্যে ইভা আর অ্যালেক্স নাম দুটি পাসওয়ার্ডে ব্যবহৃত হয় সবচেয়ে বেশি।

৫. আপনার নিজের সঙ্গে সংশ্লিষ্ট তথ্য পাসওয়ার্ডে ব্যবহার করা কমিয়ে আনুন। সাইবার অপরাধীরা সহজেই অনলাইনে খুঁজে বের করে ফেলতে পারে। এসব তথ্যের মধ্যে থাকতে পারে পরিবারের সদস্যদের নাম, আপনার বাসা বা অফিসের সড়কের নাম, জন্মতারিখ, আপনার পোষা প্রাণীটির নামের মতো বিষয়।

৬. কিছু পাসওয়ার্ড আছে বহুল প্রচলিত। এগুলোর ব্যবহার বাদ দিন। এগুলোর উদাহরণ হিসাবে বলা যায় P-$$w0rd, password, ১২৩৪৫৬৭৮৯০, loveyou ইত্যাদির কথা।

৭. রিসাইকেল করা পরিবেশের জন্য ভালো হলেও পাসওয়ার্ড রিসাইকেল করা নিরাপত্তার জন্য খুবই ঝুঁকিপূর্ণ। এর মানে হচ্ছে, একই পাসওয়ার্ড ফের ব্যবহার না করা।

৮. কখনো কখনো একসঙ্গে কয়েকটি শব্দের ব্যবহার পাসওয়ার্ড হিসাবে ভালোই ফল দেয়। তবে, এগুলো যেন অন্তত ১৫ ডিজিটের বেশি হয়। উদাহরণ- correcthorsebatterystaple, randommousebottlepickle

৯. পাসওয়ার্ড পরিবর্তনের সময় পুরোনো পাসওয়ার্ডে কেবল একটি ডিজিট বদলানোর মতো বোকামি করবেন না। যেমন ধরুন দু-তিন মাস পর পাসওয়ার্ড বদলে নিচের মতো করে নতুন পাসওয়ার্ড তৈরি করা- MyG-laxyPassw0rd01, MyG-laxyPassw0rd02, MyG-laxyPassw0rd03।

১০. পাসওয়ার্ড কোনো খাতায় বা ডায়রিতে লিখে রাখবেন না। প্রয়োজনে পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপ ব্যবহার করুন।

এরপরও অনেকেই হয়তো এই ভুলগুলোই করবেন। এক জরিপে দেখা গেছে, তথ্যদাতাদের শতকরা ৯১ জনই স্বীকার করেছেন, একই পাসওয়ার্ড একাধিক জায়গায় ব্যবহার করা ঝুঁকিপূর্ণ। অথচ ওই জরিপে অংশগ্রহণকারীদের শতকরা ৫৯ ভাগই স্বীকার করেছেন, তারা এই কাজটি করেন।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments