Sunday, August 14, 2022
spot_img
Homeবিচিত্রপালিত হলো প্রথম ‘বিশ্ব বিরিয়ানি দিবস’

পালিত হলো প্রথম ‘বিশ্ব বিরিয়ানি দিবস’

এবার বিশ্বে নতুন করে বিরিয়ানি দিবস পালন করা হলো। বিরিয়ানির জন্য, বিরিয়ানির সঙ্গে একটি গোটা দিন!

রোববার, ৩ জুলাই পালন করা হল প্রথম ‘বিশ্ব বিরিয়ানি দিবস’।

বিরিয়ানির জন্যও যে আলাদা একটি দিন বরাদ্দ করা যায়, সে কথা হয়তো অনেকেই ভাবেননি। দেশের এক বাসমতি চাল প্রস্তুতকারী সংস্থা প্রথম এমন একটি দিবস পালনের ভাবনা প্রকাশ করে। বিরিয়ানি দিবস হিসাবে জুলাইয়ের প্রথম রবিবারটিকেই ঘোষণা করা হয়।

সম্প্রতি এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তিও জারি করা হয়। সেখানে বলা হয়, দেশ ও সংস্কৃতি ভেদে বিরিয়ানির প্রতি সর্বজনীন ভালবাসা দেখা গিয়েছে। সে কথা মাথায় রেখেই ‘বিশ্ব বিরিয়ানি দিবস’ পালনের সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানানো হয় সেই সংস্থার তরফে।

অধিকাংশ বাঙালিরই প্রিয় খাবারের তালিকায় একেবারে উপরের দিকে থাকে বিরিয়ানি। উৎসব-উদ্‌যাপনে তো বটেই, অনেকেরই মনখারাপের দাওয়াইও মুঘল আমলের এই খাবার। বহু মানুষের কাছে বিরিয়ানি এক ভালবাসার নাম।

বিরিয়ানি-প্রেমীরা যাতে এই বিশেষ দিনটির কথা জানতে পারেন, সে উদ্যোগ ইতিমধ্যেই দেখা গিয়েছে শহরের বিভিন্ন খাদ্যব্যবসায়ীদের তরফে। আর বাসমতি চাল প্রস্তুতকারী সংস্থাটির তরফে জানানো হয়েছে, এ বার থেকে বিরিয়ানি দিবস পালনে উৎসাহ দেওয়া হবে সারা বিশ্বের বিরিয়ানি-প্রিয় খাদ্যরসিকদের। ৩ জুলাই ২০২২ থেকে শুরু হয়ে গিয়েছে সেই কাজ। ডিজিটাল মাধ্যমকে ভরসা করে প্রচার চলবে সারা বছর। আনন্দবাজার

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments