Monday, November 28, 2022
spot_img
Homeবিচিত্রপাকিস্তান থেকে আসা পাখি নিয়ে উদ্বেগে ভারত

পাকিস্তান থেকে আসা পাখি নিয়ে উদ্বেগে ভারত

ভারত-পাকিস্তান সীমান্তবর্তী এলাকায় একটি পরিযায়ী পাখি উদ্ধারকে ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে। জানা গেছে পাখিটি পাকিস্তানের সীমান্ত পেরিয়ে ভারতে প্রবেশ করে। পরিযায়ী পাখিটি ‘গুপ্তচর’ হতে পারে, এই সন্দেহে ইতিমধ্যেই তদন্ত শুরু করেছে বর্ডার সিকিউরিটি ফোর্স (বিসিএফ)।

স্থানীয় সূত্রে জানা গেছে, বারমের ও জয়সলমের সংলগ্ন বিষ্ণু কি ধানি গ্রামের বাসিন্দারা ওই পরিযায়ী পাখিকে সীমান্ত পেরিয়ে উড়ে আসতে দেখে। এর পাখিটিকে ধরে বিএসএফ-এর ৮৭ ব্যাটালিয়নের হাতে তুলে দেয় গ্রামবাসীরা। পরিযায়ী পাখিটিকে এশিয়াটিক হুবারা পাখি বলে চিহ্নিত করা হয়েছে।

সূত্রের খবর, পাখিটির ডান পায়ে অ্যালুমিনিয়ামের আংটাসহ আরো দু’টি ধাতব আংটা লাগানো ছিল। বাঁ পায়ে একটি সবুজ প্লাস্টিকের আংটা লাগানো ছিল। এই আংটাগুলোতে বেশ কয়েকটি চিহ্ন এবং সংখ্যা খোদাই করা ছিল বলে সেনা সূত্রে জানা গেছে। পাশাপাশি, এই পাখির নখেও ‘সংযুক্ত আরব আমিরাত’ লেখা একটি কাপড়ের টুকরো পাওয়া গেছে। ইতিমধ্যেই ওই আংটা এবং কাপড়ের টুকরোগুলো খতিয়ে দেখতে শুরু করেছে বিএসএফ।

গত বছরও পাঞ্জাবের ভারত-পাকিস্তান সীমান্তবর্তী এলাকায় সাদা- কালো রঙের একটি পায়রা উদ্ধার করা হয়। রোরানওয়ালায় কর্তব্যরত এক কনস্টেবলের কাঁধে এসে বসে এ পায়রাটি। আঠা দিয়ে মোড়ানো একটি সাদা কাগজও পায়রার পা থেকে উদ্ধার করা হয়। ওই পায়রাটিকেও পাকিস্তানি গুপ্তচর বলেই মনে করা হয়েছিল। সূত্র : আনন্দবাজার পত্রিকা

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments