Friday, January 21, 2022
spot_img
Homeআন্তর্জাতিকপাকিস্তান তুরস্ক ও ইরানের মধ্যে পণ্যবাহী ট্রেন চলাচল শুরু

পাকিস্তান তুরস্ক ও ইরানের মধ্যে পণ্যবাহী ট্রেন চলাচল শুরু

তিনটি দেশের মধ্যে এবং অঞ্চলে বাণিজ্যের বিস্তারের লক্ষ্যে ১০ বছরের বিরতির পর তুরস্ক, ইরান এবং পাকিস্তানের মধ্যে একটি মালবাহী ট্রেন পরিষেবা গত মঙ্গলবার থেকে পুনরায় চালু করা হয়েছে। ইস্তাম্বুল-তেহরান-ইসলামাবাদ (আইটিআই) কার্গো ট্রেনটি ২০০৯ সালে শুরু হয়েছিল, কিন্তু পাকিস্তানে বেশ কিছু বিলম্বের কারণে ২০১১ সালে তা স্থগিত করা হয়।

পণ্যবাহী ট্রেন চালুর ফলে তুরস্কের ইস্তাম্বুল শহর থেকে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে পণ্য পরিবহনের সময় অনেক কমে যাবে। প্রকল্প শুরুর দিকে ইসলামাবাদ থেকে ৬,৫০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে ইস্তাম্বুল পর্যন্ত পৌঁছাতে পণ্যবাহী ট্রেনের ১৩ ঘণ্টা সময় লেগেছে, তবে পরে তা কমে ১১ ঘণ্টায় দাঁড়িয়েছে। এ ট্রেন চালুর আগে ইউরোপীয় দেশগুলো থেকে সমুদ্রপথে পাকিস্তানে পণ্য আনতে হতো এবং এজন্য সময় লাগতো ৪৫ দিন।

এটি পাকিস্তানের অভ্যন্তরে ১,৯৯০ কিলোমিটার (১,২৩৫ মাইল), তাফতান সীমান্ত দিয়ে অতিক্রম করার আগে ইরানে ২,৬০৩-কিলোমিটার (১,৬২০ মাইল) পথ চলবে। ট্রেনটি তুরস্কে প্রায় ১,৮৫০ কিলোমিটার (১,১৫০ মাইল) ভ্রমণ করবে এবং ইস্তাম্বুলের চ‚ড়ান্ত স্টপেজে পৌঁছানোর আগে রাজধানী আঙ্কারার মধ্য দিয়ে যাবে।

গত মঙ্গলবার সন্ধ্যায় তুরস্ক, ইরান ও পাকিস্তানের মধ্যে পণ্যবাহী এই ট্রেনের আনুষ্ঠানিক উদ্বোধন করেছে পাকিস্তান। এদিন রাজধানী ইসলামাবাদে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি ট্রেনটির উদ্বোধন করেন। অনুষ্ঠানে ইরান, পাকিস্তান, তুরস্ক এবং তাজিকিস্তানের ক‚টনীতিকরা উপস্থিত ছিলেন।

তুরস্ক, পাকিস্তান এবং ইরান হল অর্থনৈতিক সহযোগিতা সংস্থা (ইসিও) এর প্রতিষ্ঠাতা। এটি ১০ সদস্যের একটি আঞ্চলিক সহযোগিতা বøক যা ১৯৬৪ সালে উন্নয়নের জন্য আঞ্চলিক সহযোগিতা হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল এবং ১৯৮৫ সালে ইসিও নামকরণ করা হয়। ২০২০ সালে ইসিও সদস্য দেশগুলোর মন্ত্রী পর্যায়ের বৈঠকে আইটিআই কার্গো ট্রেন পরিষেবা পুনরায় চালু করার সিদ্ধান্ত নেয়া হয়।

ইসলামাবাদে মঙ্গলবারের অনুষ্ঠানে, পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি ‘ঐতিহাসিক’ উন্নয়নকে এমন একটি পদক্ষেপ হিসাবে স্বাগত জানিয়েছেন যা এই অঞ্চলে এবং এর বাইরেও ব্যবসা-বাণিজ্যের জন্য নতুন পথ খুলে দেবে। তিনি বলেন যে, আঞ্চলিক সংযোগ এবং অর্থনৈতিক একীকরণকে আরো উন্নত করতে ভবিষ্যতে একটি আইটিআই যাত্রীবাহী ট্রেনও চালু করা যেতে পারে।

পাকিস্তানে তুরস্কের রাষ্ট্রদূত মুস্তাফা ইয়ারদাকুল বলেছেন, কার্গো ট্রেন পরিষেবা পুনরায় চালু করা ইসিও কাঠামো এবং দৃষ্টিভঙ্গির একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। তিনি জোর দিয়ে বলেন, ‘প্রকল্পটি দীর্ঘদিন ধরে এজেন্ডায় রয়েছে। এটি একটি পদক্ষেপ যা দ্বিপাক্ষিক সহযোগিতার উন্নতি ঘটাবে এবং আমাদের দেশগুলোর মধ্যে অর্থনৈতিক ও বাণিজ্যিক বিনিময়কে জোরদার করবে’। তিনি মনে করেন, ইউরোপের অন্যান্য অংশে রেল সংযোগ আরো প্রসারিত করা উচিত। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments