Monday, November 28, 2022
spot_img
Homeআন্তর্জাতিকপাকিস্তানে যা হয়েছে, তা থেকে অন্য দেশও বাঁচবে না: শেহবাজ শরীফ

পাকিস্তানে যা হয়েছে, তা থেকে অন্য দেশও বাঁচবে না: শেহবাজ শরীফ

জলবায়ু পরিবর্তন নিয়ে বিশ্বকে সাবধান করলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ। জাতিসংঘের সাধারণ পরিষদে বক্তব্য দেয়ার সময় তিনি বলেন, পাকিস্তানে যা হয়েছে তা শুধু সেখানেই আটকে থাকবে না। তাই খুব বেশি দেরি হয়ে যাওয়ার আগে এখনই পদক্ষেপ নিতে হবে বলে বিশ্ব নেতাদের প্রতি আহবান জানিয়েছেন তিনি। এ খবর দিয়েছে সিএনএন।

খবরে জানানো হয়, ভয়াবহ বন্যায় পাকিস্তানের এক তৃতীয়াংশ এলাকাই ডুবে গেছে। এতে প্রাণ হারিয়েছেন ১৬০০ জনেরও বেশি মানুষ যার বেশিরভাগই নারী ও শিশু। এছাড়া ক্ষতি হয়েছে প্রায় ৩০ বিলিয়ন ডলার সম্পদের। শেহবাজ শরীফ তার বক্তব্যে বিশ্বের অন্য দেশগুলোকে সাবধান করে বলেন, কোনো দেশই জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে রক্ষা পাবে না। পাকিস্তানে টানা ৪০ দিন ৪০ রাত বন্যার পানি বেড়েছে। শত শত বছরের আবহাওয়া রেকর্ড ভেঙেছে এই বন্যা। আমরা দুর্যোগ সম্পর্কে যা জানি তার সব জ্ঞানের প্রতি চ্যালেঞ্জ ছুঁড়ে দেয়া হয়েছে।

তিনি আরও বলেন, এখনও সোয়াত জেলা পানির নিচে।

মানুষের দুর্ভোগ সাগরের থেকেও বড় হয়ে গেছে। স্বাস্থ্য ঝুঁকিতে আছে ৩ কোটি ৩০ লাখ মানুষ। পাকিস্তান কর্তৃপক্ষ জানিয়েছে, আরও ৬ মাস লাগতে পারে বন্যার পানি পুরোপুরি নেমে যেতে। এরইমধ্যে নতুন করে কলেরা ও ডায়রিয়ার প্রকোপ দেখা গেছে। বাড়ছে চর্মরোগও। বলা হচ্ছে, বন্যা পরবর্তী সময়ে আবার নতুন দুর্যোগ হয়ে আসছে এই পানিবাহিত রোগগুলো। 

শরীফ বলেন, পাকিস্তান এতকিছু ভোগ করছে অথচ এর কিছুর জন্যেই আমরা দায়ী ছিলাম না। বিশ্বের মাত্র ১ শতাংশ গ্রিন হাউস গ্যাস নির্গমন করে পাকিস্তান। অথচ জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে থাকা দেশগুলোতে ৮ম স্থানে রয়েছে দেশটি।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments