Sunday, June 16, 2024
spot_img
Homeআন্তর্জাতিকপশ্চিম তীরের ইসরাইলিদের বিরুদ্ধে এবার বেলজিয়ামের ভিসা নিষেধাজ্ঞা

পশ্চিম তীরের ইসরাইলিদের বিরুদ্ধে এবার বেলজিয়ামের ভিসা নিষেধাজ্ঞা

যুক্তরাষ্ট্রের পর এবার পশ্চিম তীরে বেসামরিক ফিলিস্তিনিদের ওপর হামলায় জড়িতদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে বেলজিয়াম। মূলত ইসরাইলি উগ্রপন্থি বসতি স্থাপনকারীদের উদ্দেশে এই নিষেধাজ্ঞার ঘোষণা দেয়া হয়েছে।

বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেকজান্ডার দি ক্রো ঘোষণা করেছেন, পশ্চিম তীরে ফিলিস্তিনিদের ওপর হামলাকারী হিংসাত্মক ইসরাইলি বসতি স্থাপনকারীদের বেলজিয়াম থেকে নিষিদ্ধ করা হবে। বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম টাইমস অব ইসরাইল।

বেসামরিকদের বিরুদ্ধে সহিংসতার পরিণতি ভোগ করতে হবে এবং পশ্চিম তীরে চরমপন্থি বসতি স্থাপনকারীদের বেলজিয়ামে প্রবেশ নিষিদ্ধ করা হবে।

বেলজিয়ামের প্রধানমন্ত্রী আরও বলেন, পশ্চিম তীরে শান্তি, নিরাপত্তা এবং স্থিতিশীলতা নষ্ট করে এমন কর্মকাণ্ডে জড়িত ব্যক্তিদের লক্ষ্য করে নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে আমরা মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ করব।

এক্স পোস্টে ঘেন্ট বিশ্ববিদ্যালয়ে দেয়া নিজের এক ভাষণের ভিডিও যুক্ত করে তিনি লিখেছেন, ‘গত ৭ অক্টোবরের হামলার পর থেকে বেলজিয়াম সরকার ইসরাইলের আত্মরক্ষার অধিকারের পক্ষে কথা বলেছে, যা প্রতিটি সরকারের মূল কাজ। কিন্তু প্রথম থেকেই আমরা সহিংতার বিরুদ্ধে, সব জিম্মি মুক্তির বিষয়ে এবং আন্তর্জাতিক মানবিক আইনের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার কথাও বলে আসছি।’

এর আগে অধিকৃত পশ্চিম তীরে বেসামরিক নাগরিকদের ওপর হামলায় জড়িত ইসরাইলি উগ্রপন্থি বসতি স্থাপনকারীদের ওপর ভিসা নিষেধাজ্ঞার ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় মঙ্গলবার (৫ ডিসেম্বর) মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এ ভিসা নিষেধাজ্ঞার কথা জানান।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়, যারা পশ্চিম তীরে ফিলিস্তিনিদের ওপর সহিংস আক্রমণ করেছে, তাদের ওপর এটি কার্যকর হবে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে বলা হয়, মার্কিন যুক্তরাষ্ট্র ‘পশ্চিম তীরে শান্তি, নিরাপত্তা বা স্থিতিশীলতা নষ্ট করার’ সঙ্গে জড়িত যেকোনো ব্যক্তি বা যারা বেসামরিক নাগরিকদের ‘প্রয়োজনীয় পরিষেবা’ এবং দমৌলিক প্রয়োজনগুলো’ গ্রহণ করতে অযৌক্তিকভাবে বাধা দেবে, তাদেরকে এ ভিসা নীতির আওতায় নিয়ে আসা হবে।

এছাড়া তাৎক্ষণিকভাবে পরিবারের সদস্যরাও এ নিষেধাজ্ঞার আওতায় আসতে পারে বলে বিবৃতিতে জানানো হয়েছে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments