Saturday, July 20, 2024
spot_img
Homeআন্তর্জাতিক‘পশ্চিমা যন্ত্রাংশেই ইউক্রেনের ওপর হামলা রাশিয়ার’

‘পশ্চিমা যন্ত্রাংশেই ইউক্রেনের ওপর হামলা রাশিয়ার’

ইউক্রেন ইস্যুতে পশ্চিমা বিশ্বের সঙ্গে রাশিয়ার সম্পর্ক তলানিতে ঠেকেছে। তারপরও পশ্চিমাদের সঙ্গে ‘সম্পর্ক’ একেবারে ছিন্ন করেনি রাশিয়া। ইউক্রেনে থেকে উদ্ধার করা রাশিয়ার অস্ত্র অন্তত সেই বিষয়েই ইঙ্গিত দিচ্ছে বলে বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে।

প্রতিরক্ষা বিষয়ক থিংক ট্যাঙ্ক রয়্যাল ইউনাইটেড সার্ভিসেস ইনস্টিটিউটের একটি নতুন প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনে উদ্ধার হওয়া রাশিয়ান সাড়ে চারশর  বেশি অস্ত্রে বিদেশি উপাদান পাওয়া গেছে। যুদ্ধ শুরুর আগের বছরগুলোতে যুক্তরাষ্ট্র, ইউরোপ ও এশিয়ার দেশগুলো থেকে এই জটিল প্রযুক্তির যন্ত্রাংশগুলো মস্কো সংগ্রহ করেছিল বলে ওই প্রতিবেদনে বলা হয়েছে। 

পাঁচ মাস আগে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইউক্রেনের সামরিক বাহিনী যুদ্ধক্ষেত্র থেকে অক্ষত বা আংশিকভাবে ক্ষতিগ্রস্ত রাশিয়ান অস্ত্র উদ্ধার করেছে।

অস্ত্রগুলো খোলার পর ক্রুজ ক্ষেপণাস্ত্র থেকে শুরু করে বিমান প্রতিরক্ষা ব্যবস্থা পর্যন্ত বিভিন্ন অস্ত্রের মধ্যে অন্তত ২৭ ধরনের অস্ত্র পশ্চিমা যন্ত্রাংশের উপর নির্ভরশীল বলে দেখা গেছে। 

এটাই ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধে পশ্চিমা উপাদানের উল্লেখযোগ্য অবদান রাখার এখন পর্যন্ত পাওয়া সবচেয়ে বিস্তারিত মূল্যায়ন বলে রয়টার্স জানিয়েছে। 

ইউক্রেন থেকে উদ্ধারকৃত অস্ত্রের প্রায় দুই-তৃতীয়াংশ উপাদান যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠানে তৈরি করা হয়েছিল বলে ওই প্রতিবেদনে বলা হয়েছে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments