Thursday, July 18, 2024
spot_img
Homeআন্তর্জাতিকপশ্চিমা অস্ত্র থাকা সত্ত্বেও কোনঠাসা ইউক্রেনীয় সেনারা

পশ্চিমা অস্ত্র থাকা সত্ত্বেও কোনঠাসা ইউক্রেনীয় সেনারা

পূর্ব ইউক্রেনের একটি বোমা বিধ্বস্ত বাড়িতে আটকে থাকা, ইউক্রেনীয় সৈন্যরা তাদের গোলাবারুদের একটি সতর্ক হিসাব রাখে। হিসাব করার জন্য খাতা হিসাবে তারা একটি দরজা ব্যবহার করে। দরজায় চক দিয়ে স্ক্রল করা আছে মর্টার শেল, স্মোক শেল, শ্রাপনেলের শেলের সংখ্যা।

পশ্চিম থেকে প্রচুর অস্ত্রের আগমন সত্ত্বেও, ইউক্রেনীয় বাহিনী পূর্ব ডনবাস অঞ্চলের যুদ্ধে রাশিয়ানদের দ্বারা পরাজিত হয়েছে, যেখানে যুদ্ধটি মূলত আর্টিলারি বিনিময়ের মাধ্যমে পরিচালিত হচ্ছে। রাশিয়ানরা ঘণ্টার পর ঘণ্টা ভারী, একটানা গোলাবর্ষন ধরে রাখতে পারে, তবে ইউক্রেনীয় সেনারা গোলাবারুদে শত্রুর সাথে তাল রাখতে পারে না এবং তাদের গোলাবারুদকে আরও বিচক্ষণতার সাথে ব্যবহার করতে হবে।

ইউক্রেনীয় কর্তৃপক্ষ বলেছে যে, দেশটির জন্য পশ্চিমাদের বহুমুখী সমর্থন যথেষ্ট নয় এবং যুদ্ধের এই নাকাল এবং অত্যন্ত মারাত্মক পর্যায়ের জন্য যথেষ্ট দ্রুত যুদ্ধক্ষেত্রে পৌঁছাচ্ছে না। যদিও রাশিয়া তার যুদ্ধে হতাহতের বিষয়ে চুপ করে আছে, ইউক্রেনের কর্তৃপক্ষ বলছে প্রতিদিন তাদের ২০০ জন সৈন্য মারা যাচ্ছে। রাশিয়ান বাহিনী পূর্বে ধীরে ধীরে নতুন নতুন এলাকা এলাকার নিয়ন্ত্রণ নিচ্ছে।

মার্কিন যুক্তরাষ্ট্র গত সপ্তাহে ইউক্রেনীয় বাহিনীর জন্য তার বৃহত্তম সাহায্যের প্রতিশ্রুতি দিয়ে অগ্রগতি বাড়িয়েছে: রাশিয়ার অগ্রগতি প্রতিহত করতে বা প্রতিহত করতে সাহায্য করার জন্য অতিরিক্ত ১০০ কোটি ডলার সামরিক সহায়তা। কিন্তু বিশেষজ্ঞরা মনে করেন যে, এ ধরনের সাহায্য বিতরণ ইউক্রেনের প্রয়োজনের সাথে তাল মিলিয়ে চলতে পারেনি, কারণ প্রতিরক্ষা শিল্পগুলি যথেষ্ট দ্রুত অস্ত্রশস্ত্র তৈরি করছে না।

জার্মানির কিয়েল ইন্সটিটিউট ফর দ্য ওয়ার্ল্ড ইকোনমি গত সপ্তাহে রিপোর্ট করেছে যে, ইউক্রেনের জন্য সামরিক সহায়তায় মার্কিন যুক্তরাষ্ট্র তার প্রতিশ্রুত প্রতিশ্রুতির প্রায় অর্ধেক এবং জার্মানি প্রায় এক তৃতীয়াংশ প্রদান করেছে। পোল্যান্ড এবং ব্রিটেন উভয়েই তাদের প্রতিশ্রুতির অনেকটাই পূরণ করেছে।

ডেনিস শারাপোভ, ক্রয়ের দায়িত্বে থাকা ইউক্রেনের প্রতিরক্ষা উপমন্ত্রী, মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক ন্যাশনাল ডিফেন্স ইন্ডাস্ট্রিয়াল অ্যাসোসিয়েশনের একটি প্রকাশনাকে বলেছেন যে, যে অস্ত্র সিস্টেমগুলো গৃহীত হয়েছে তা দেশের চাহিদার মাত্র ১০ থেকে ১৫ শতাংশ কভার করে। বুধবার প্রকাশিত একটি নিবন্ধে ন্যাশনাল ডিফেন্স ম্যাগাজিনের সাক্ষাতকারে, শারাপভ বলেছেন যে কোনও একক সরবরাহকারী একা ইউক্রেনের চাহিদা মেটাতে পারে না। সূত্র: এপি।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments