Saturday, July 20, 2024
spot_img
Homeআন্তর্জাতিকপশুখাদ্য জালিয়াতি: পঞ্চম মামলায় দোষী সাব্যস্ত লালুপ্রসাদ

পশুখাদ্য জালিয়াতি: পঞ্চম মামলায় দোষী সাব্যস্ত লালুপ্রসাদ

পঞ্চম পশুখাদ্য কেলেঙ্কারি মামলায় ভারতের বিহারের সাবেক মুখ্যমন্ত্রী তথা আরজেডি দলের প্রধান লালুপ্রসাদ যাদবকে মঙ্গলবার দোষী সাব্যস্ত করল সিবিআই-এর বিশেষ আদালত। ডোরান্ডা ট্রেজারি থেকে ১৩৯ কোটি রুপিরও বেশি অর্থ আত্মসাতের অভিযোগে লালুকে দোষী সাব্যস্ত করল আদালত। শুক্রবার তাঁর সাজা ঘোষণা করা হবে।

পাঁচটি জালিয়াতি মামলাতেই মূল ষড়যন্ত্রকারী হিসেবে লালুর বিরুদ্ধে একাধিক অভিযোগ আনা হয়েছিল।

মঙ্গলবার সকালে পঞ্চম মামলার শুনানির জন্য আদালতে পৌঁছান লালু। শুনানি শেষে তাঁকে দোষী সাব্যস্ত করে রায় দেন বিচারপতি সি কে শশী। এর আগে ২৯ জানুয়ারি দু’পক্ষের যুক্তি শোনা শেষ হলেও তখন রায় দেননি তিনি।

এই ঘটনার অভিযুক্ত তালিকায় মোট ১৭০ জনের নাম ছিল।   ইতো মধ্যেই তাদের ভেতর ৫৫ জন মারা গেছেন। অভিযুক্তদের মধ্যে সাত জন রাজসাক্ষী হতে রাজি হন। দুই অভিযুক্ত ইতো মধ্যেই জালিয়াতির সঙ্গে যুক্ত থাকার দায় স্বীকার করেছেন। ছয় জন এখনও পলাতক। মোট ৯৫০ কোটি রুপির এই জালিয়াতি মামলায় প্রধানত উন্নয়নের তহবিল থেকে টাকা হাতানোর অভিযোগ আনা হয়েছিল লালু-সহ বাকি অভিযুক্তদের বিরুদ্ধে।

সাবেক মুখ্যমন্ত্রী লালু ছাড়াও এই মামলায় মূল অভিযুক্ত হিসেবে সাবেক সাংসদ জগদীশ শর্মারও নাম ছিল।

এর আগে ২০১৩ এবং ২০১৭ সালে অন্য দু’টি পশুখাদ্য মামলায় দোষী সাব্যস্ত হওয়ার পরে এককালের প্রতাপশালী নেতা লালু প্রসাদ যাদবকে জেলে পাঠানো হয়। তাঁকে মোট ১৪ বছর কারাদণ্ড এবং ৬০ লাখ রুপি জরিমানার সাজা দেওয়া হয়েছিল। তবে দু’বারই তাঁকে জামিনে মুক্তি দেওয়া হয়।  
সূত্র: আনন্দবাজার পত্রিকা।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments