Saturday, February 4, 2023
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAপরাজয়ের মুখে ইউক্রেন, জানে যুক্তরাষ্ট্রও: সাবেক পেন্টাগন উপদেষ্টা

পরাজয়ের মুখে ইউক্রেন, জানে যুক্তরাষ্ট্রও: সাবেক পেন্টাগন উপদেষ্টা

মার্কিন যুক্তরাষ্ট্র বুঝতে পারছে যে, কিয়েভ সরকার পরাজিত হতে চলেছে, এবং ইউক্রেনে ট্যাঙ্ক সরবরাহের উদ্দেশ্য শুধুমাত্র ‘দুর্ভোগ দীর্ঘায়িত করা,’ বলেছেন কর্নেল (অবঃ) ডগলাস ম্যাকগ্রেগর, যিনি ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনে প্রতিরক্ষা সচিবের উপদেষ্টা ছিলেন।

মঙ্গলবার ‘জাজিং ফ্রিডম পডকাস্ট’ অনুষ্ঠানে দেয়া এক সাক্ষাতকারে তিনি বলেন, ‘আমি মনে করি তারা বুঝতে পারছে যে, এটি একটি হেরে যাওয়া মিশন। ইউক্রেন খুব নিশ্চিতভাবে হারতে চলেছে, এবং তারা (মার্কিন প্রশাসন) কীভাবে এ দুর্ভোগকে দীর্ঘায়িত করবে তা বোঝার চেষ্টা করছে।’ যোগ করেছেন যে, ওয়াশিংটনের মেজাজ ‘স্পষ্টভাবে পরিবর্তিত হয়েছে।’

ম্যাকগ্রেগরের মতে, মার্কিন যুক্তরাষ্ট্র জার্মানি সহ ইউরোপকে এমন কাজ করার জন্য চাপ দিচ্ছে যা বিশ্বের যে কোনও জায়গায় আইনগতভাবে ‘রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধের কাজ’ হিসাবে বিবেচিত হতে পারে। ‘আমি মনে করি জার্মানরা এখন থেমে যেতে আগ্রহী,’ তিনি যোগ করেছেন।

ওয়াল স্ট্রিট জার্নাল মঙ্গলবার মার্কিন কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে যে, মার্কিন প্রশাসন ইউক্রেনে উল্লেখযোগ্য সংখ্যক এম১ আব্রামস ট্যাঙ্ক পাঠাতে আগ্রহী, যোগ করেছে যে, এ চালানের ঘোষণা এ সপ্তাহের মধ্যেই করা হতে পারে। এ পদক্ষেপটি জার্মানির সাথে চুক্তির একটি অংশ হয়ে উঠবে, যার মধ্যে রয়েছে বার্লিনের দ্বারা কিয়েভে স্বল্প সংখ্যক লেপার্ড ২ ট্যাঙ্কের চালান, সেইসাথে পোল্যান্ড এবং অন্য দেশগুলোকে এ ট্যাঙ্কগুলোর চালানে জার্মানির অনুমোদন।

পরের দিন, পলিটিকো সংবাদপত্র মার্কিন প্রশাসনের সূত্রের বরাত দিয়ে রিপোর্ট করেছে যে, মার্কিন যুক্তরাষ্ট্র সামরিক সহায়তা হিসাবে ইউক্রেনে কমপক্ষে ৩০টি এম১ আব্রামস ট্যাঙ্ক পাঠাতে পারে। দুটি সূত্র কাগজকে জানিয়েছে যে, এ সপ্তাহের শেষের দিকে এ বিষয়ে একটি ঘোষণা করা হতে পারে। প্রতিবেদনে বলা হয়েছে যে, সরঞ্জামগুলি বিদ্যমান মার্কিন মজুদ থেকে নেয়ার পরিবর্তে ঠিকাদারদের কাছ থেকে কেনা হবে। সূত্র: তাস।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments