Sunday, June 16, 2024
spot_img
Homeআন্তর্জাতিকপরমাণু সমঝোতা পুনর্বহালে সম্মত ইরান

পরমাণু সমঝোতা পুনর্বহালে সম্মত ইরান

যুক্তরাষ্ট্রের সঙ্গে পরমাণু আলোচনা পুনরায় শুরুর ব্যাপারে সম্মত হয়েছে ইরান। দেশটির পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান এ তথ্য জানিয়েছেন। 

আল জাজিরার খবরে বলা হয়, ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেলের তেহরান সফরকালে ইরান এ ব্যাপারে সম্মত হয়। 

শনিবার তেহরানে জোসেপ বোরেলের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে আমির আব্দুল্লাহিয়ান বলেন, ইরানি জাতির জন্য অর্থনৈতিক স্বার্থ নিশ্চিত করাই সরকারের কাছে গুরুত্বপূর্ণ। বিষয় হলো, মূল চুক্তির আওতায় যে পূর্ণ অর্থনৈতিক সুবিধা দেওয়া হয়েছিল তেহরান সেটি উপভোগের সুযোগ পাবে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইউরোপের দেশগুলোর সঙ্গে ইরানের বাণিজ্যিক সম্পর্ক সন্তোষজনক পর্যায়ে নেই। আশা করা হচ্ছে আজকের আলোচনা ও সমঝোতার ভিত্তিতে সম্পর্কের উন্নয়ন ঘটবে।

তিনি বলেন, আমরা আশা করছি আমেরিকাও বাস্তবসম্মত পদক্ষেপ নেবে।

এ সময় ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান কর্মকর্তা জোসেপ বোরেল বলেন, পরমাণু সমঝোতা গোটা বিশ্বের জন্যই গুরুত্বপূর্ণ। পরমাণু সমঝোতা পুনরুজ্জীবিত করতে হবে যাতে ইরানের বিরুদ্ধে সব নিষেধাজ্ঞা প্রত্যাহার হয় এবং ইরান অর্থনৈতিক দিক থেকে লাভবান হয়।

যুক্তরাষ্ট্রের সঙ্গে গত মার্চ থেকে ইরানের এই আলোচনা স্থগিত রয়েছে। জোসেপ বোরেলের সফরে এ ব্যাপারে একটি ইতিবাচক অগ্রগতির খবর এলো।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments