Sunday, May 19, 2024
spot_img
Homeধর্মপবিত্র কাবাঘর তাওয়াফে চালু হলো অত্যাধুনিক যান

পবিত্র কাবাঘর তাওয়াফে চালু হলো অত্যাধুনিক যান

পবিত্র কাবাঘর তাওয়াফের জন্য অত্যাধুনিক গলফ কার্ট চালু করেছে সৌদি আরব। এর মাধ্যমে বয়স্ক ও শারীরিকভাবে প্রতিবন্ধী ওমরাহ পালনকারীরা তাওয়াফ করতে পারবেন। মক্কার গ্র্যান্ড মসজিদের ছাদে নির্ধারিত সময়ে এসব কার্ট চালাচল করবে। গালফ নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সম্প্রতি রমজানের শুরুর দিকে অত্যাধুনিক এ যান চালু করা হয়। এরপর সামাজিক যোগাযোগ মাধ্যমে গলফ কার্ট চলাচলের ভিডিও প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, মসজিদ পরিচালনা পর্ষদ গলফ কার্টে আরোহনের সাধারণ নিয়ম-নীতির কথা জানিয়েছে। গলফ কার্টে চড়তে গ্র্যান্ড মসজিদের আজয়াদ লিফট বা কিং আবদুল আজিজ লিফট, বাব আল-উমরাহ লিফট দিয়ে মসজিদের ছাদে যেতে হবে।

প্রতিদিন বিকাল ৪টা থেকে ভোর ৪টার মধ্যে তা চালু থাকবে। তাতে আরো বলা হয়, মসজিদে ৫০টি গলফ কার্টের ব্যবস্থা রয়েছে। একটি কার্টে একসঙ্গে ১০ জনের ধারণক্ষমতা রয়েছে। এতে জনপ্রতি ৫০ সৌদি রিয়াল ও নির্ধারিত ট্যাক্স আদায় করতে হবে।
ওমরাহ পালন করতে পবিত্র মসজিদুল হারামে অবস্থান করছে লাখ লাখ মুসল্লি। ওমরাহ পালনের অংশ হিসেবে সাফা ও মারওয়া অতিক্রম করতে হয়। রমজানের এই মৌসুমে প্রতি ঘণ্টায় স্থানটি এক লাখ ১৮ হাজার ওমরাহকারী অতিক্রম করছে। মূলত ২০১৪ সালে সৌদি আরবের প্রয়াত বাদশাহ আবদুল্লাহর নির্দেশনায় পবিত্র হজ ও ওমরাহ পালন সহজ করতে স্মার্ট গলফ কার্ট চালু করা হয়।

উল্লেখ্য, ২০২৩ সালে এক কোটি ৩০ লাখ ৫৫ হাজারের বেশি মুসলিম ওমরাহ পালন করেছেন, যা ছিল সৌদি আরবের ইতিহাসে সর্বোচ্চ সংখ্যা।

আগামী হজ মৌসুম শুরুর আগেই দুই কোটির বেশি মুসল্লি ওমরাহ পালন করবে বলে আশা করছে সৌদি আরব। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৪ জুন পবিত্র হজের কার্যক্রম শুরু হবে।সূত্র : গালফ নিউজ 

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments