Friday, December 3, 2021
spot_img
Homeজাতীয়পদ্মায় ভাসছে ৩০ হাজার লিটার তেল

পদ্মায় ভাসছে ৩০ হাজার লিটার তেল

দুর্ঘটনা কবলিত রো-রো ফেরি আমানত শাহের প্রায় ৩০ হাজার লিটার তেল আর মবিল ভাসছে পদ্মা পানিতে। এতে দুষিত হচ্ছে পদ্মার পানি।

পাটুরিয়ার ৫নং ফেরিঘাট এলাকাসহ আশপাশের পানির উপর আস্তর পড়েছে। আর সেই তেল আর মবিল স্থানীয় নারী ও শিশুরা জ্বালানি হিসেবে সংগ্রহ করে বালতি আর বোতলজাত করছে। ওই তেল আর মবিল তারা রান্নার জ্বালানি হিসেবে ব্যবহার করবে বলে জানায়।

কথা হয় নাজমা বেগম (৪৫) নামের এক নারীর সঙ্গে। তিনি জানালেন, পানিতে ভেসে থাকা তেল সংগ্রহ করে তারা রান্নার জ্বালানি হিসেবে ব্যবহার করবে। গত ৪-৫ দিন ধরে তারা এই তেল তোলার কাজ করে যাচ্ছে। এ কাজে তার তিন সন্তানও রয়েছে।

অনেকেই আবার অভিযোগ করেছেন, ফেরির তেলের আস্তর পড়ে পানি দুষিত হওয়ায় গোসলের পর তাদের শরীরে চুলকানি দেখা দিয়েছে। পানি দুর্গন্ধ হয়ে গেছে।

ভুক্তভোগীদের অভিযোগ স্বীকার করেছেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআডব্লিউটিএ) যুগ্ম-পরিচালক (উদ্ধার) মো. ফজলুল রহমান। তিনি জানালেন, প্রায় ৩০ হাজার লিটার তেল পদ্মায় ছড়িয়ে পড়ায় পানি দূষিত হতে পারে। সেই সঙ্গে ফেরিতে থাকা নানা পণ্যসামগ্রী থাকায় পানিতে দুর্গন্ধ দেখা দিতে পারে ও নানান সমস্যা দেখা দেওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া হুমকির মুখে রয়েছে জলজপ্রাণী।

গত ২৭ অক্টোবর সকালে রাজবাড়ীর দৌলতদিয়া ঘাট থেকে পাটুরিয়া আসার পর ১৪টি যানবাহন নিয়ে পাঁচ নম্বর ঘাটে কাত হয়ে ডুবে যায় ফেরি আমানত শাহ। পরে ফেরির ভিতরে আটকে থাকা যানবাহন উদ্ধারে জাহাজ রুস্তম ও হামজাকে আনা হয়।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments