Friday, May 24, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিপডকাস্টে মজেছে চীনা তরুণসমাজ গত বছর আয় করেছে ১০৭ কোটি টাকা

পডকাস্টে মজেছে চীনা তরুণসমাজ গত বছর আয় করেছে ১০৭ কোটি টাকা

বিশ্বজুড়ে বিনোদনের নতুন মাধ্যম হয়ে উঠছে পডকাস্ট। চীনেও এর ব্যতিক্রম ঘটেনি। চীনা তরুণদের কাছে ‘সিমালায়া’ প্ল্যাটফরমের পডকাস্ট বেশ জনপ্রিয়তা পেয়েছে। গত বছর ইন্টারনেট ব্যবহারকারীদের প্রতি পাঁচজনে একজন পডকাস্ট শুনেছে।

দেশটির ইন্টারনেট ব্যবহারকারী ১১০ কোটি। এর মধ্যে ২২ কোটি মানুষ ইন্টারনেটে পডকাস্ট শুনেছে। পডকাস্ট সার্ভিস প্রভাইডার সিমালায়ার গবেষণায় এসব তথ্য জানা গেছে। ৩১টি ভিন্ন ক্যাটাগরি ধরে পডকাস্টের আয়োজন করে তারা।
এসব ক্যাটাগরির মধ্যে শীর্ষে রয়েছে স্বাস্থ্য, লাইফস্টাইল, বিশ্বরাজনীতি, প্রযুক্তি, ব্যবসা ও বিনোদন। তরুণদের পছন্দের তালিকায় কল্পকাহিনি ও থ্রিলার কাহিনিও রয়েছে। এ বিষয়ে নিউ ইয়র্কভিত্তিক বাজার গবেষণা কম্পানি ইনসাইডার ইন্টেলিজেন্সের গবেষক ইথান ক্র্যামার-ফ্লাড জানিয়েছেন, পশ্চিমা বিশ্বে সবচেয়ে বেশি জনপ্রিয় বিভাগ হলো প্রতিদিনের খবর ও রাজনীতি। চীনের সেন্সরশিপ নীতি কঠোর হওয়ায় বিতর্ক সৃষ্টি করবে না, এমন বিষয় নিয়েই পডকাস্ট তৈরি করা হচ্ছে।
পডকাস্টের ৬০ শতাংশ শ্রোতাই শহুরে তরুণ, যাদের বয়স ২৪ থেকে ৪০ বছর। ভালো মানের পডকাস্টের জন্য তারা সাবস্ক্রিপশন ফি দিতেও রাজি থাকে। গত বছর ২২ হাজার পডকাস্ট কনটেন্ট নির্মাতার সম্মিলিত আয় ছিল ৯৮ লাখ ডলার। নামিদামি ব্র্যান্ডের বিজ্ঞাপন তো ছিলই। কোকা-কোলা থেকে ক্যাডিলাকের মতো ব্র্যান্ডও পডকাস্টে নিজেদের বিজ্ঞাপন দেখিয়েছে।

 সূত্র : সাউথ চায়না মর্নিং পোস্ট

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments