ভারতের বিরুদ্ধে কঠোর অবস্থান অব্যাহত রেখেছে নেপাল। সীমান্ত বিরোধ, নতুন রাজনৈতিক মানচিত্র প্রকাশ, দেবতা রামের জন্মস্থান নেপালে বলে দাবি করার পর এবার ভারতীয় নাগরিকদের নেপালে প্রবেশের ওপর নতুন নিয়ন্ত্রণ আরোপ করেছ নেপাল।
পুরনো ঐতিহ্য ভেঙে নেপালে গেলেই ভারতীয়দের পরিচয়পত্র দেখাতে হবে বলে নতুন ফরমান জারি করল নেপালি প্রধানমন্ত্রী কে পি ওলির সরকার। আর এই বিষয়ে হাতিয়ার করল সেই করোনাকেই।

এপ্রসঙ্গে নেপালের স্বরাষ্ট্রমন্ত্রী রাম বাহাদুর থাপা বলেন, ‘দেশে করোনার সংক্রমণ রুখতে সবরকমের ব্যবস্থা নিচ্ছি আমরা। বিভিন্ন ধরনের সতর্কতা অবলম্বন করা হচ্ছে। সেই কারণে বাইরে থেকে যারা নেপালে আসছেন তাদের সম্পর্কিত তথ্য সংগ্রহ করা হচ্ছে। যাতে বিদেশ থেকে কোনো করোনা আক্রান্ত রোগী এখানে সংক্রমণ ছড়াতে না পারে তা আটকানোর জন্য এই পদক্ষেপ নেয়া হচ্ছে। তাই ভারত থেকে যেসমস্ত মানুষ বা পর্যটক আসছেন তার রেকর্ড রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। কাউকে দেশে ঢুকতে বাধা দেয়া হচ্ছে না। কিন্তু, এখানে আসতে গেলে তাদের পরিচয়পত্র দেখিয়েই আসতে হবে।’

উল্লেখ্য, কিছুদিন আগে নেপালে করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধির জন্য ভারতের দিকেই অভিযোগের আঙুল তুলেছিলেন সেদেশের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি। বলেছিলেন, ভারতীয়রাই নেপালে ঢুকে করোনা ভাইরাস ছড়াচ্ছেন।

এ বার দীর্ঘদিনের পরম্পরা ভেঙে ভারতীয়দের পরিচয়পত্র দেখিয়ে সেদেশে প্রবেশের বিষয়ে নিয়ম প্রণয়ন করে কাঠমান্ডু তাতে সিলমোহর দিলে বলে অভিমত ভারতীয় কূটনৈতিকদের। যদিও নেপাল প্রশাসনের এই সিদ্ধান্তের বিষয়ে এখন পর্যন্ত সরকারিভাবে কিছু জানায়নি নয়াদিল্লি।

সূত্র : সংবাদ প্রতিদিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

English