Sunday, June 23, 2024
spot_img
Homeআন্তর্জাতিকনূপুর শর্মার মন্তব্য : উত্তরপ্রদেশে আবার প্রতিবাদীর বাড়ি ভাঙল বুলডোজার

নূপুর শর্মার মন্তব্য : উত্তরপ্রদেশে আবার প্রতিবাদীর বাড়ি ভাঙল বুলডোজার

মহানবী (সা.)-কে নিয়ে ভারতের বিজেপি নেত্রী নূপুর শর্মার বিতর্কিত মন্তব্যের প্রতিবাদে অংশ নেওয়া আরেকজনের বাড়ি গুঁড়িয়ে দিয়েছে উত্তরপ্রদেশ কর্তৃপক্ষ।

কট্টর হিন্দুত্ববাদী যোগী আদিত্যনাথের রাজ্য উত্তরপ্রদেশের সাহারানপুরে বিক্ষোভ সমাবেশে অংশ নেওয়ার পর শনিবার দুজনের বাড়ি ভেঙে দিয়েছিল সরকারি বুলডোজার। রবিবার বুলডোজার চলল প্রয়াগরাজে। এখানে লক্ষ্যবস্তু ছিল রাজনীতিক জাভেদ মুহম্মদের বাড়ি।

সংবাদমাধ্যমের ক্যামেরায় উঠে আসা ছবিতে দেখা যায়, জাভেদের বাড়ির সদর দরজা ও বাইরের দেয়াল ভাঙার কাজ চলছে। পুলিশের দাবি, শুক্রবার প্রয়াগরাজে নূপুর-মন্তব্যের প্রতিবাদে বিক্ষোভের ‘মূল পরিকল্পনাকারী’ ছিলেন জাভেদ। প্রসঙ্গত, শুক্রবার প্রয়াগরাজের বিভিন্ন জায়গায় পুলিশকে লক্ষ্য করে পাথর ছোড়ার ঘটনা ঘটে।

সংবাদমাধ্যমের ভিডিওতে দেখা যায়, কিছু সরকারি কর্মী ও পুলিশ সদস্য জাভেদের বাড়ির ভেতরে দাঁড়িয়ে আছেন। ঘরময় ছড়ানো বিভিন্ন জিনিসপত্র, আসবাব। কয়েকজন কিছু আসবাব রাস্তায় এনে ফেলছেন।  

স্থানীয় সূত্রের খবর, প্রয়াগরাজের পৌর কর্তৃপক্ষ বুলডোজার চালানোর আগের রাতে জাভেদের বাড়ির সামনে একটি নোটিশ ঝুলিয়ে দেয়। তাতে দাবি করা হয়, জাভেদের বাড়ির প্রথম ও দ্বিতীয় তলায় অবৈধ নির্মাণ হয়েছে। তাতে আরো দাবি করা হয়, কেন তাঁর বাড়ির অবৈধ অংশ ভেঙে ফেলা হবে না, তা জানতে চেয়ে মে মাসে কারণ দর্শানোর নোটিশ দিলেও জাভেদ জবাব দেননি।  

শনিবার উত্তরপ্রদেশের পুলিশ পৌর কর্মকর্তাদের সঙ্গে নিয়ে সাহারানপুরেও দুটি বাড়ি ভেঙে গুঁড়িয়ে দেয়। ঘটনাচক্রে দুটি বাড়ির কর্তারাই নূপুর শর্মার বিতর্কিত মন্তব্যের প্রতিবাদ জানিয়ে পথে নেমে পুলিশের হাতে গ্রেপ্তার হয়েছেন। এ ক্ষেত্রেও সরকারি যুক্তি ছিল, বাড়ি দুটি বেআইনিভাবে তৈরি হয়েছে।

গত ৩ জুন কানপুর শহরেও নূপুর-মন্তব্যের প্রতিবাদে হিংসাত্মক ঘটনা ঘটে। কানপুরেও নামে বুলডোজার।
শুক্রবারের বিক্ষোভ এবং সহিংস ঘটনার পরিপ্রেক্ষিতে উত্তরপ্রদেশের পুলিশ ইতিমধ্যেই ৩০০ জনকে গ্রেপ্তার করেছে। মুখ্যমন্ত্রী আদিত্যনাথ বলেছেন, সহিংস কার্যকলাপে যুক্তদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়া হবে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments