Thursday, June 20, 2024
spot_img
Homeআন্তর্জাতিকনিষেধাজ্ঞা এড়াতে মুসলিমদের পোশাক পরে প্রার্থনা করেন যে ইহুদিরা

নিষেধাজ্ঞা এড়াতে মুসলিমদের পোশাক পরে প্রার্থনা করেন যে ইহুদিরা

আল-আকসা মসজিদ বা টেম্পল মাউন্ট এলাকায় ইহুদিরা প্রবেশ করে প্রার্থনা করছেন। বিবিসির এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছেন এক গোঁড়া ইহুদি। এই এলাকায় ইহুদিদের জন্য প্রার্থনা করা নিষিদ্ধ। কিন্তু তারপরেও তারা নিজ ধর্মমতে প্রার্থনা করে চলেছেন সেখানে। এ জন্য তাদেরকে বিভিন্ন কৌশল অনুসরণ করতে হয়। অনেক ইহুদিই মুসলিমদের পোশাক পরে টেম্পল মাউন্ট এলাকায় প্রবেশ করছেন এবং নিজেদের ধর্মানুযায়ী প্রার্থনা করছেন। বিবিসিকে তারা জানিয়েছেন, এ জন্য তারা মুসলিমদের মতো লম্বা সাদা পোশাক ও মাথায় মুসলিমদের টুপি পরেন। এতে করে কেউ তাদেরকে আর ইহুদি বলে সন্দেহ করে না।

১৯৬৭ সালে পূর্ব জেরুজালেম দখল করে ইসরাইল। তবে টেম্পল মাউন্ট এলাকায় ইহুদিদের প্রার্থনা করা নিষিদ্ধ রয়েছে। ইহুদিরা সেখানে প্রবেশ করতে পারবেন কিন্তু প্রার্থনা করতে পারবেন শুধু মুসলিমরাই। ইসরাইলি ইহুদিদের একাংশ এই আইন পছন্দ করেন না। তাদের বিশ্বাস এখানেই নির্মাণ করা হয়েছিল ইহুদিদের প্রথম ও দ্বিতীয় মন্দির। অনেকেই আবারো টেম্পল মাউন্ট এলাকায় ইহুদিদের মন্দির স্থাপনের স্বপ্নও দেখেন। যদিও ওই এলাকায় গিয়ে প্রার্থনা করার অধিকার তাদের নেই।

এ জন্য কিছু ইহুদি এক্টিভিস্ট একটি গ্রুপ তৈরি করেছেন। তাদের উদ্দেশ্য হচ্ছে, টেম্পল মাউন্ট এলাকায় যাওয়া এবং প্রার্থনা করা। ওই গ্রুপের প্রধান হচ্ছেন রাফায়েল মরিস। বিবিসিকে তিনি জানান, আমি ইহুদি ধর্মে বিশ্বাস করি এবং আমি একজন জায়নিস্ট। আমি বিশ্বাস করি টেম্পল মাউন্ট শুধুমাত্র ইহুদিদের জন্য। কারণ বাইবেলে ঈশ্বর নিজে আমাদেরকে সেই অধিকার দিয়েছেন। তিনি জানান, মুসলিমরা দিনে ৫ বার প্রার্থনা করেন। চাইলেই তাদের সঙ্গে দাঁড়িয়ে প্রার্থনা করা যায়। কিন্তু বিড়বিড় করে ইহুদিদের মতো প্রার্থনা করতে হয়। আবার চাইলে দিনের যে কোনো সময়েই গিয়ে নিজের মতো করে প্রার্থনা করে আসা সম্ভব।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments