Sunday, March 3, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিনিরাপত্তাঝুঁকিতে আইফোন, আইপ্যাড ও অ্যাপল ওয়াচ ব্যবহারকারীরা

নিরাপত্তাঝুঁকিতে আইফোন, আইপ্যাড ও অ্যাপল ওয়াচ ব্যবহারকারীরা

অ্যাপলের তৈরি আইওএস, আইপ্যাডওএস, ম্যাকওএস ও ওয়াচওএসের বেশ কয়েকটি সংস্করণে ভয়ংকর নিরাপত্তাত্রুটির সন্ধান পাওয়া গেছে। এ ত্রুটি কাজে লাগিয়ে হ্যাকাররা দূর থেকে কোড যুক্ত করে আইফোন, আইপ্যাড, অ্যাপল ওয়াচ ও ম্যাক কম্পিউটারের নিয়ন্ত্রণ নিতে পারে। শুধু তা–ই নয় চাইলে ফিশিংয়ের মতো সাইবার হামলাও চালাতে পারে বলে সবাইকে সতর্ক করেছে যুক্তরাষ্ট্রের সাইবারসিকিউরিটি অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার সিকিউরিটি এজেন্সি (সিসা)।

সাইবারসিকিউরিটি অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার সিকিউরিটি এজেন্সির তথ্যমতে, অ্যাপলের তৈরি সব অপারেটিং সিস্টেমেই নিরাপত্তাত্রুটির সন্ধান পাওয়া গেছে। ক্ষতির মাত্রা বিবেচনায় এটিকে ‘ভয়ংকর’ হিসেবে বিবেচনা করা হচ্ছে।

এর ফলে আইফোন, আইপ্যাড, অ্যাপল ওয়াচ ও ম্যাক কম্পিউটার ব্যবহারকারীরা নিরাপত্তাহীনতায় রয়েছেন। ‘সিভিই-২০২২-৪৮৬১৮’ নামের এ নিরাপত্তাত্রুটি কাজে লাগিয়ে হ্যাকাররা চাইলেই ব্যবহারকারীদের যন্ত্র থেকে গুরুত্বপূর্ণ তথ্য চুরি করে বিভিন্ন ধরনের অপরাধ করতে পারে। তাই সতর্ক হতে হবে ব্যবহারকারীদের।

জানা গেছে, নিরাপত্তাত্রুটির কারণে ‘আইওএস ১৬.২’ ও ‘আইপ্যাড ১৬.২’ ওএসের আগের সব সংস্করণে চলা আইফোন ও আইপ্যাড যেকোনো সময় সাইবার হামলার কবলে পড়তে পারে। শুধু তা–ই নয়, ‘ম্যাকওএস ভেনচুরা ১৩.১’, ‘ওয়াচওএস ৯.২’ অপারেটিং সিস্টেমের আগের সব সংস্করণ ব্যবহারকারীরও নিরাপত্তাহীনতায় রয়েছেন।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments