Tuesday, July 16, 2024
spot_img
Homeধর্মনিউ জার্সির প্রথম হিজাবি মুসলিম বিচারক

নিউ জার্সির প্রথম হিজাবি মুসলিম বিচারক

যুক্তরাষ্ট্রের নিউ জার্সির সর্বোচ্চ আদালতের বিচারক নির্বাচিত হয়েছেন নাদিয়া কাহাফ। প্রথম হিজাবি মুসলিম হিসেবে প্যাসাইক কাউন্টিতে বিচারকের দায়িত্ব পালন করবেন তিনি। এর আগে তিনি ওয়েন এলাকার পারিবারিক আইন অ্যাটর্নি হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

এক বছর আগে ১৫ জনকে বিচারক হিসেবে মনোনয়ন দেন নিউ জার্সির গভর্নর ফিলিপ ডানটন মারফি। এরপর গত ২৮ ফেব্রুয়ারি কাহাফসহ তাঁদের নিয়োগে ভোট দেয় নিউ জার্সি সিনেট। অবশ্য কাহাফ প্যাসাইক কাউন্টির প্রথম মুসলিম নারী বিচারক না হলেও তিনিই প্রথম হিজাব পরে এই দায়িত্ব পালন করছেন।

পারিবারিক আইন ও অভিবাসন বিশেষজ্ঞ নাদিয়া কাহাফ হ্যালেডনে প্রথমে কাজ শুরু করেন। ২০০৩ সাল থেকে তিনি যুক্তরাষ্ট্রের মুসলিম নাগরিক অধিকারবিষয়ক প্রতিষ্ঠান কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশন্সের নিউ জার্সি শাখার সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। তা ছাড়া ক্লিফটনের অলাভজনক সমাজসেবা সংস্থা ওয়াফা হাউসের আইনি উপদেষ্টা এবং ইসলামিক সেন্টার অব প্যাসাইক কাউন্টির চেয়ারওম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।

এদিকে এসেক্স ও হাডসন কাউন্টির সুপিরিয়র কোর্টে শরিফা সালাম ও কালিমা আহমদ নামে আরো দুজন মুসলিম নারী বিচারক হিসেবে কাজ করছেন। এর আগে ২০২২ সালের জুনে আরিজোনায় লায়লা ইকরাম প্রথম মুসলিম বিচারক হিসেবে ইতিহাস তৈরি করেন। তা ছাড়া মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন কর্তৃক মনোনীত বিচার বিভাগীয় আট ব্যক্তির মধ্যে নুসরাত চৌধুরীও আছেন। তিনি ফেডারেল বিচারক হিসেবে দায়িত্ব পালন করা প্রথম মুসলিম নারী হতে পারেন।

সূত্র : নিউ জার্সি ডটকম

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments