Monday, April 15, 2024
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAনিউ ইয়র্কে লাফিয়ে লাফিয়ে বাড়ছে ইহুদীবিদ্বেষ

নিউ ইয়র্কে লাফিয়ে লাফিয়ে বাড়ছে ইহুদীবিদ্বেষ

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে বাড়ছে ইহুদীবিদ্বেষ। প্রায়ই আক্রমণের শিকার হচ্ছেন ইহুদিরা। গত বছরের সঙ্গে তুলনা করলে এ বছর অন্তত ১২৫ শতাংশ বেড়েছে এই আক্রমণ। সোমবার নিউ ইয়র্ক পুলিশ ডিপার্টমেন্ট (এনওয়াইপিডি) এ তথ্য দিয়েছে। 

জেরুজালেম পোস্ট জানিয়েছে, সম্প্রতি ইহুদিদের বিরুদ্ধে একাধিক বড় বড় তারকা যে নেতিবাচক মন্তব্য করেছে তার মধ্যেই নিউ ইয়র্কে ইহুদীবিদ্বেষ বৃদ্ধির খবর পাওয়া গেলো। ইহুদিদের টার্গেট করে আক্রমণ ২০২১ সালের নভেম্বর মাসের তুলনায় ২০২২ সালের নভেম্বরে ১২৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এক মাসে শুধু নিউ ইয়র্কেই এ ধরণের ৪৫টি অপরাধ হয়েছে। যা আগের বছর ছিল ২০টি। 

সম্প্রতি মার্কিন সঙ্গীত তারকা কানইয়ে ওয়েস্ট অনলাইনে ইহুদিবিদ্বেষী মন্তব্য করেন। একইসঙ্গে তিনি হিটলারকে পছন্দ করেন বলেও মন্তব্য করেছেন। তিনি এক সাক্ষাৎকারে বলেন, হিটলারও ভাল মানুষ ছিলেন। নিউ ইয়র্কে গত এক মাসে একাধিক ঘটনা ঘটেছে, যাতে ইহুদিদের উপর সশস্ত্র হামলার পরিকল্পনা করা হয়েছিল।

হামলাকারীদের অনেকেই নাৎসিবাদে বিশ্বাস করে। 

এ বছরের ফেব্রুয়ারি মাসে সর্বোচ্চ ৫৬টি ইহুদিবিদ্বেষী হামলা হয়েছে নিউ ইয়র্কে। ইহুদিরা ছাড়াও কৃষ্ণাঙ্গ ও এশিয়দের বিরুদ্ধের বিদ্বেষ বেড়েছে। এ নিয়ে নিউ ইয়র্কের মেয়র এরিক অ্যাডামকে ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছেন নিউ ইয়র্কের সাবেক কংগ্রেস সদস্য ডোভ হিকিন্ড। তিনি বলেন, ইহুদীবিদ্বেষ দাবানলের মতো ছড়িয়ে পড়ছে। কানইয়ে ওয়েস্টের মন্তব্যের পর ইহুদিরা নিয়মিত মার খাচ্ছে। তিনি নিউ ইয়র্কের মেয়রের উদ্দেশ্যে বলেন, এই ইহুদিবিদ্বেষ দমনে আপনার পরিকল্পনা কী? শুধু ভাবনা চিন্তা করা কোনো পরিকল্পনা নয়।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments