Friday, December 3, 2021
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAনিউইয়র্কে সিভিল বিচারক নির্বাচিত হয়ে ইতিহাস গড়লেন অ্যাটর্নি সোমা সাঈদ

নিউইয়র্কে সিভিল বিচারক নির্বাচিত হয়ে ইতিহাস গড়লেন অ্যাটর্নি সোমা সাঈদ

রোকেয়া দীপা: নিউইয়র্কের সিটি কাউন্সিল নির্বাচনে বাংলাদেশী আমেরিকান অ্যাটর্নি সোমা সাঈদ সিভিল বিচারক হিসেবে নির্বাচিত হয়েছেন। তিনিই যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত এবং দক্ষিণ এশিয়ার মধ্যে প্রথম মুসলিম নারী বিচারক হিসেবে নির্বাচিত হলেন।
প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ নির্বাচনে সোমা সাঈদ নিকটবর্তী প্রার্থী এন্ড্রিয়া ওগেলকে এক শতাংশের কম ভোটে হারিয়েছেন। ২ নভেম্বর মঙ্গলবার নির্বাচনে দুইজন বাংলাদেশীর বিজয়ী হওয়া প্রত্যাশিত ছিল। ডেমোক্র্যাট দলের প্রাইমারিতে জয়ী হয়ে আসা সোমা সাঈদ নিউইয়র্কের রাজনীতিতে আগেই নাম লেখিয়েছেন। সিভিল বিচারক পদে প্রথম বাংলাদেশী হিসেবে তিনি নির্বাচন করেন। ডেমোক্র্যাট দলের রাজনীতিতে দীর্ঘদিন থেকে সক্রিয় সোমা সাঈদ একজন তরুণ আইনজীবী হিসেবে এরমধ্যেই পরিচিত হয়ে উঠেছেন। বিভিন্ন নাগরিক দাবী দাওয়া নিয়ে তিনি জনসমাজের পক্ষে কাজ করে আসছিলেন।
নির্বাচনে বিজয়ের পর মঙ্গলবার মধ্যরাতের পর নির্বাচিত বিচারক সোমা সাঈদ বলেছেন, “আজ ইতিহাস সৃষ্টি হয়েছে। আমরা সবাই মিলে এ ইতিহাস সৃষ্টি করেছি।” নিউইয়র্কের কুইন্স থেকে প্রথম একজন বাংলাদেশী আমেরিকানকে বিচারক পদে নিয়োগ করার মধ্য দিয়ে বহু জনারণ্যের শক্তিই বেগবান হয়েছে বলে তিনি উল্লেখ করেন। বিচারক সোমা সাঈদ বলেছেন, ন্যায় বিচারের প্রতি প্রতিশ্রুতির জয় হয়েছে এবং তা অব্যাহত থাকবে। বাংলাদেশী আমেরিকান নির্বাচিত বিচারক সোমা সাঈদের পৈত্রিক নিবাস টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলায়।
সিভিল বিচারক হিসেবে সোমা সাঈদ এবং নিউইয়র্ক সিটি কাউন্সিলে প্রথম বাংলাদেশী আমেরিকান শাহানা হানিফ নির্বাচিত হওয়ায় নিউইয়র্কে বাংলাদেশী জনসমাজের মধ্যে আনন্দ উল্লাস বিরাজ করছে। মঙ্গলবার রাতভর নিউইয়র্ক সিটির জামাইকা, ওজন পার্ক, জ্যাকসন হাইটস এবং ব্রুকলিনে স্বদেশী লোকজনকে এ নিয়ে উৎসবে মেতে উঠতে দেখা গেছে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments