Saturday, March 2, 2024
spot_img
Homeবিচিত্রনারীর সঙ্গে গরুর তুলনা! বিজ্ঞাপন ঘিরে নিন্দার ঝড়

নারীর সঙ্গে গরুর তুলনা! বিজ্ঞাপন ঘিরে নিন্দার ঝড়

সমাজ যত এগোচ্ছে, ততই ঘুচছে লিঙ্গবৈষম্য। নারীরা এখন সবদিক থেকেই বেশ এগিয়ে। বাস্তবে তার প্রতিফলন কতটা হচ্ছে? দক্ষিণ কোরিয়ার বিখ্যাত ডেয়ারি সংস্থার বিজ্ঞাপন কমপক্ষে সে প্রশ্নই তুলছে। কারণ, বিজ্ঞাপনে তরুণীদের গরুর সঙ্গে তুলনা করা হয়েছে। যার ফলে কার্যত কোণঠাসা ওই সংস্থা। সমালোচনার মুখে বিতর্কিত বিজ্ঞাপনটিও ওই সংস্থা সরিয়ে নিয়েছে।

দক্ষিণ কোরিয়ার সবচেয়ে বিখ্যাত ডেয়ারি সংস্থার একটি বিজ্ঞাপন বর্তমানে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। সেটিতে দেখা গিয়েছে, একজন চিত্রগ্রাহক ক্যামেরা নিয়ে জঙ্গলের ভিতরে ঢুকছেন। তিনি লেন্সে চোখ রাখতেই দেখলেন দূরে বেশ কয়েকজন তন্বী যোগব্যায়াম করছেন। লেন্সে চোখ রেখে এক পা এক পা করে এগোচ্ছেন তরুণ। হঠাৎ জঙ্গলে শব্দ। ওই চিত্রগ্রাহকের দিকে চোখ চলে যায় তরুণীদের। তারা দেখার পরই তরুণ দেখেন আসলে তরুণী নন, মাঠে তরুণীদের জায়গায় সাদা এবং কালো রংয়ের গরু দাঁড়িয়ে রয়েছে। আর তারপরই বিজ্ঞাপন শেষ।

প্রথমে ইউটিউবে বিজ্ঞাপনটি আপলোড করা হয়। এই বিজ্ঞাপন দেখে ক্ষোভে ফুঁসতে থাকেন মহিলারা। তাই সোশ্যাল মিডিয়ায় ওই বিজ্ঞাপনটি শেয়ার করে সমালোচনায় সরব হন অনেকেই। গরুর সঙ্গে তুলনা করে ওই সংস্থা মহিলাদের অপমান করেছে বলেই দাবি সমালোচকদের। আবারও কেউ মনে করছেন, যেভাবে চিত্রগ্রাহক না বলে মহিলাদের ছবি তুলছিলেন তা বেআইনি ছাড়া কিছুই নয়। বিজ্ঞাপনে ওই দৃশ্য রেখে সংস্থাটি ভুল বার্তা দেয় বলেও দাবি অনেকের।

বিতর্কের মাঝে পড়ে বিজ্ঞাপনটি সরিয়ে নেয় ওই সংস্থা। এই বিজ্ঞাপনের জন্য ক্ষমাও চেয়ে নেয় ওই সংস্থা। কারও ভাবাবেগে আঘাত করা লক্ষ্য নয় বলেই দাবি সংস্থার। তবে কাউকে আঘাত করলে তাঁর কাছ থেকে ডেয়ারি সংস্থাটি ক্ষমা চেয়ে নিয়েছে। শুধু তাই নয়, ইউটিউব থেকে বিজ্ঞাপনটি সরিয়ে নেয়া হয়েছে। তবে বিজ্ঞাপনটি ভাইরাল হওয়ায় বারবারই তা সোশ্যাল মিডিয়ায় টাইমলাইনে ঘুরে ফিরে আসছে। সূত্র: রয়টা্র্স।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments