Thursday, July 18, 2024
spot_img
Homeলাইফস্টাইলনারীর শরীরের জন্য দরকারি ৫ খাবার

নারীর শরীরের জন্য দরকারি ৫ খাবার

আজকের দিনে নারীরা শারীরিক ও মানসিক ভাবে শক্তিশালী হয়ে উঠেছে। এজন্য নারীকে প্রতিনিয়ত শক্তির দিকে খেয়াল রাখা দরকার।  আর তার জন্য চাই ডায়েটে এমন কিছু খাবার রাখা যা তার শরীরে শক্তি যোগায়। এমন কয়েকটি খাবারের কথা চলুন জেনে নেওয়া যাক।

পালং শাক:

পালং শাকে প্রচুর ভিটামিন এ আছে যা পেশীকে শক্তিশালী করে। ধীরে ধীরে আপনার সহনশক্তিকে বাড়িয়ে তুলবে পালং শাক। এভাবে সময়ের সাথে সাথে শক্তিশালী হয়ে উঠবেন আপনি।

ডিম:

ডিমে প্রচুর পরিমাণে ভিটামিন এবং প্রোটিনের মতো পুষ্টি থাকে যা পেশী শক্তিশালী করতে সাহায্য করে। ভিটামিন ডি-এর শরীরের জন্য সহায়ক কারণ এটি খাদ্যকে দ্রুত ভেঙ্গে ফেলতে পারে এবং শক্তি সারা শরীরে দ্রুত ছড়িয়ে দিতে সাহায্য করে।

শস্য জাতীয় খাবার:

বাঙালি পরিবার সাধারণত খাবারের জন্য আটা বা ভাত বেছে নেয়। বাজরা, রাগি, জোয়ার ইত্যাদির মতো বিভিন্ন ধরণের শস্য পাওয়া যায়, সবগুলোই ট্রান্স ফ্যাট উপাদানে বেশি যোগ না করেই শরীরে শক্তি জোগাতে পারে।

কলা:

আপনার যদি ঝটপট এনার্জির দরকার হয় তাহলে কলা খেতে পারেন। কলাতে ফাইবার, ভিটামিন বি-৬, পটাশিয়াম রয়েছে যা পেশীর শক্তি বৃদ্ধি করে এবং সারা শরীরে শক্তি যোগায়।   

বাদাম এবং বীজ:

বাদাম ও বীজে প্রচুর পরিমাণে প্রোটিন ও ফাইবার রয়েছে এবং সামান্য সোডিয়াম রয়েছে। আর বাদাম এবং বীজ দুটোই শরীরে পর্যাপ্ত পরিমাণ শক্তি যোগায়।

সূত্র: হেলথ শটস 

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments