Saturday, April 20, 2024
spot_img
Homeআন্তর্জাতিকনাগাল্যান্ডে ৩০ সেনার বিরুদ্ধে চার্জশিট

নাগাল্যান্ডে ৩০ সেনার বিরুদ্ধে চার্জশিট

নাগাল্যান্ডে গত বছর ডিসেম্বরে কাজ থেকে ফেরা একদল শ্রমিককে বহনকারী পিকআপে গুলি করে কমপক্ষে ১৪ জনকে হত্যার দায়ে সেনাবাহিনীর ৩০ সদস্যের বিরুদ্ধে চার্জশিট জমা দিয়েছে নাগাল্যান্ড পুলিশ। এর মধ্যে সেনাবাহিনীর একজন অফিসার ও ২৯ জন জওয়ানের নাম আছে। এ খবর দিয়েছে অনলাইন এনডিটিভি। রাজ্যের পুলিশ প্রধান বলেছেন, তাদের স্পেশাল ইনভেস্টিগেশন টিম (এসআইটি) আদালতে চার্জশিট জমা দিয়েছে। এসআইটি এতে অভিযোগ করেছে যে, স্ট্যান্ডার্ড অপারেশন প্রসিডিউর (এসওপি) এবং আচরিত নিয়মগুলো অনুসরণ করেননি সেনা সদস্যরা। এসআইটির অনুসন্ধানে এই ইঙ্গিত দেয়া হয়েছে। ২০২১ সালের ৪ঠা ডিসেম্বর রাতে কাজ শেষে একটি পিকআপে চড়ে ঘরে ফিরছিলেন শ্রমিকরা। এ সময় তাদের ওপর গুলি করে সেনা সদস্যরা। এতে ১৪ জন নিহত হলে সেনাদের বিরুদ্ধে এলাকাবাসী ফুঁসে ওঠে। গ্রামবাসী তাদের ওপর হামলা চালায়।

ক্ষোভের সঙ্গে জওয়ানদের ঘেরাও করে রাখে। 

চাজশিট বা অভিযোগপত্রে যেসব সেনার নাম এসেছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য কেন্দ্রীয় সরকারের কাছে অনুমতি চেয়েছে নাগাল্যান্ড রাজ্য সরকার। একই সঙ্গে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কাছেও একটি চিঠি পাঠিয়েছে রাজ্য পুলিশ। তাতেও ব্যবস্থা নেয়ার কথা বলা হয়েছে। নাগাল্যান্ডের একটি বৃহৎ অংশ রয়েছে আর্মড ফোর্সেস (স্পেশাল) পাওয়ার্স অ্যাক্টের অধীনে। এর অধীনে কেন্দ্রীয় সরকারের অনুমোদন ছাড়া তাদের বিরুদ্ধে আইনগত কোনো ব্যবস্থা নেয়া যায় না। অর্থাৎ এক্ষেত্রে তারা নিরাপত্তা বিষয়ক আইনি সুরক্ষা পেয়ে থাকে। 

সেনাবাহিনীর কোর্ট অব ইনকোয়ারির অংশ হিসেবে সেনাবাহিনীর একটি আলাদা টিম এ ঘটনার তদন্ত করছে। এর নেতৃত্বে আছেন একজন মেজর জেনারেল। তিনি এরই মধ্যে ওটিং গ্রাম সফর করে ঘটনাস্থল পরিদর্শন করেছেন। 

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments