Friday, May 24, 2024
spot_img
Homeআন্তর্জাতিকনবনির্বাচিত প্রেসিডেন্টকে অভিনন্দন জানাতে তাইওয়ানে মার্কিন প্রতিনিধি

নবনির্বাচিত প্রেসিডেন্টকে অভিনন্দন জানাতে তাইওয়ানে মার্কিন প্রতিনিধি

চীনের তীব্র আপত্তি সত্ত্বেও নতুন প্রেসিডেন্টকে অভিনন্দন জানাতে তাইওয়ানে গেছেন মার্কিন প্রতিনিধি। দেশটির নবনির্বাচিত সরকারের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থনকে স্বাগত জানিয়েছে তাইওয়ান।

গতকাল রোববারই তাইওয়ান পৌঁছান যুক্তরাষ্ট্র সরকারের সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা স্টিফেন হ্যাডলি এবং সাবেক উপ-পররাষ্ট্রমন্ত্রী জেমস স্টাইনবার্গ।

আজ সোমবার মার্কিন প্রতিনিধিদের সঙ্গে অনানুষ্ঠানিক এক বৈঠকে এ সমর্থনের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন এবং নবনির্বাচিত প্রেসিডেন্ট উইলিয়াম লাই চিং-তে।

আগামী ২০ মে আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণ করবেন লাই।

এর আগে প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের সঙ্গে সাক্ষাৎ করে মার্কিন প্রতিনিধি দল। টানা দুই দফা প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার কারণে তিনি এবার নির্বাচনে অংশ নেওয়ার যোগ্যতা হারিয়েছেন।

গত শনিবার তাইওয়ানে অনুষ্ঠিত নির্বাচনে চীনের সব প্রচেষ্টাকে ব্যর্থ করে তৃতীয় দফায় বেশ বড় ব্যবধানেই জয়ী হন ক্ষমতাসীন দল ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টির (ডিপিপি) উইলিয়াম লাই চিং-তে।

ফলাফল ঘোষণার পরই অভিনন্দন জানিয়েছিলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্র আন্ত:প্রণালি শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে এবং মতবিরোধের শান্তিপূর্ণ সমাধানে প্রতিশ্রুতিবদ্ধ।

নির্বাচনে লাই পেয়েছেন ৪০ দশমিক ১ শতাংশ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কুমিংতাং পার্টির প্রার্থী হো ইই-ইহ পেয়েছেন ৩৩ দশমিক ৫ শতাংশ ভোট। পরাজিত প্রার্থী চীনপন্থি বলে পরিচিত।

সাইয়ের কার্যালয় থেকে প্রকাশিত বিজ্ঞপ্তিতে হ্যাডলি বলেন, তাইওয়ানের গণতন্ত্র বিশ্বের জন্য উজ্জ্বল এক দৃষ্টান্ত। তাইওয়ানের প্রতি আমেরিকার দৃঢ় অঙ্গীকার এবং যুক্তরাষ্ট্র তার মিত্রদের পাশে থাকে- তা পুনর্ব্যক্ত করতে আজ আপনার সঙ্গে সাক্ষাতের সুযোগ পেয়ে আমরা সম্মানিত বোধ করছি।

সাই বলেন, আপনার এ সফর অত্যন্ত অর্থবহ। এ সফর তাইওয়ানের গণতন্ত্রের প্রতি মার্কিন সমর্থন প্রদর্শন করে এবং তাইওয়ান-যুক্তরাষ্ট্রের মধ্যে ঘনিষ্ঠ ও দৃঢ় অংশীদারত্বকে তুলে ধরেছে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments