Saturday, July 20, 2024
spot_img
Homeআন্তর্জাতিকনতুন বছরে তাইওয়ানকে নতুন করে হুমকি দিলো চীন

নতুন বছরে তাইওয়ানকে নতুন করে হুমকি দিলো চীন

আবারও তাইওয়ানে হামলার হুমকি দিয়েছে চীন। একইসঙ্গে যেসব দেশ তাইওয়ানের স্বাধীনতায় ‘উস্কানি’ দিচ্ছে তারা আগুন নিয়ে খেলছে বলেও হুঁশিয়ারি দিয়েছে দেশটি। বুধবার চীনের তাইওয়ান বিষয়ক দপ্তরের মুখপাত্র বলেন, এই নতুন বছরেও বেইজিং নিজের স্বার্বভৌমত্ব এবং অখণ্ডতা নিশ্চিতে প্রতিশ্রুতিবদ্ধ। তাইওয়ানের স্বাধীনতার সকল ষড়যন্ত্র ধ্বংসেরও হুঁশিয়ারি দেন মুখপাত্র মা জিয়াওগুয়াং। 
আল-জাজিরা জানিয়েছে, নিয়মিত সংবাদ সম্মেলনে অংশ নিয়েই তাইওয়ানের বিরুদ্ধে এই হুঁশিয়ারি বার্তা দেন  জিয়াওগুয়াং। তিনি আরও বলেন, কিছু দেশ তাইওয়ানের স্বাধীনতার নামে যে চীন-বিরোধী অবস্থান নিয়েছে তা অত্যন্ত উস্কানি সৃষ্টি করছে। আমরা এই সকল রাষ্ট্রকে বলতে চাই, তাইওয়ানকে ভুল সিগন্যাল পাঠানো বন্ধ করুন এবং তাইওয়ান প্রশ্নে আগুন নিয়ে খেলা থেকে বিরত থাকুন। 
তাইওয়ান ১৯৪৯ সালে চীন থেকে আলাদা হয়ে যায়। এরপর থেকে অঞ্চলটি একটি গণতান্ত্রিক পদ্ধতিতে পরিচালিত হয়ে আসছে। তবে চীন তাইওয়ানকে প্রথম থেকেই নিজের অংশ মনে করে। প্রয়োজনে দ্বীপটিকে শক্তি প্রয়োগের মাধ্যমে দখল করার কথাও বলে আসছে চীন। চীনের রাষ্ট্র পরিচালিত গণমাধ্যম গ্লোবাল টাইমস টুইটারে জানিয়েছে, স্বাধীনতার চেষ্টার জন্য তাইওয়ানকে শাস্তি দেবে বেইজিং।

গত ডিসেম্বরে চীন তাইওয়ানের আশেপাশের এলাকায় ৭১টি বিমান এবং ৭টি জাহাজ নিয়ে সামরিক মহড়া চালায়। ২০২২ সালের সবথেকে বড় মহড়া ছিল এটিই। এর জবাবে তাইওয়ান নিজেও সামরিক মহড়ার ঘোষণা দিয়েছে। দ্বীপটি তার বাসিন্দাদের আশ্বস্ত করতে চায় যে, চীনের আক্রমণ প্রতিহত করার ক্ষমতা তাদের রয়েছে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments